ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

রাবির ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

রাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০২, ৮ জানুয়ারি ২০২৪  
রাবির ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন আজ সোমবার (৮ জানুয়ারি) থেকে শুরু হয়েছে। চলবে আগামী ১৭ জানুয়ারি পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্লা বিষয়টি নিশ্চিত করেছেন।

অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্লা বলেন, সোমবার দুপুর ১২টা থেকে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে। আবেদন প্রক্রিয়া চলবে ১৭ জানুয়ারি পর্যন্ত রাত ১২টা পর্যন্ত। প্রাথমিকভাবে ৫৫টাকা ফি দিয়ে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি থেকে জানা যায়, প্রাথমিক আবেদনকারীদের মধ্যে থেকে এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজারসহ বিভিন্ন কোটার আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://admission.ru.ac.bd) থেকে প্রাথমিক আবেদন করতে হবে।

চুড়ান্ত আবেদন
মোট চারটি ধাপে চূড়ান্ত আবেদন হবে। প্রথম ধাপে মনোনীত শিক্ষার্থীরা আগামী ২৬ থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত চূড়ান্ত আবেদন করতে পারবেন। প্রথম দফা আবেদন পূর্ণ না হওয়া সাপেক্ষে দ্বিতীয় দফায় ১ থেকে ৩ ফেব্রুয়ারি, তৃতীয় দফা ৬ ও ৭ ফেব্রুয়ারি এবং চতুর্থ দফা ১০ ও ১১ ফেব্রুয়ারি চূড়ান্ত আবেদন করতে পারবেন ভতিচ্ছুরা।

পরীক্ষার সময়সূচি
এবার তিন ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ৫ মার্চ ‘সি’ ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে। ৬ মার্চ ‘এ’ ইউনিট (মানবিক) ও  ৭ মার্চ ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষা চার শিফটে
ভর্তি পরীক্ষা সকাল ৯টা থেকে ১০টা, বেলা ১১টা থেকে দুপুর ১২টা, বেলা ১টা থেকে ২টা এবং বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত মোট চার পালায় অনুষ্ঠিত হবে।

মানবন্টন
বহুনির্বাচনি পদ্ধতিতে ১০০ নম্বরের এক ঘণ্টাব্যাপী ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় প্রতি ইউনিটে ৮০টি প্রশ্ন থাকবে। প্রতি চারটি ভুলের জন্য এক নম্বর কাটা যাবে। ভর্তি পরীক্ষায় পাশ নম্বর ৪০।

আবেদন ফি ও দ্বিতীয়বার ভর্তির সুযোগ
গত বছরের মতো এবারও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে। প্রাথমিক ও চূড়ান্ত আবেদন ফিও অপরিবর্তিত থাকছে। প্রাথমিক আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা। যারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে, কেবল তাঁরাই ইউনিটের নির্ধারিত চূড়ান্ত আবেদন ফি জমা দেবেন। ‘বি’ ইউনিটের (বাণিজ্য) জন্য চূড়ান্ত আবেদন ফি সার্ভিস চার্জসহ ১ হাজার ১০০ টাকা এবং ‘এ’ ইউনিট (মানবিক) ও ‘সি’ (বিজ্ঞান) ইউনিটের চূড়ান্ত আবেদন ফি সার্ভিস চার্জসহ  নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩২০ টাকা।

আবেদনের যোগ্যতা
কেবল ২০২২ ও ২০২৩ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা তিন ইউনিটেই যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে। ভর্তিচ্ছু শিক্ষার্থী যে ইউনিটেই আবেদন করুক না কেনো, সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

২০২২ ও ২০২৩ সালের এইচএসসি বা সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বিএফএ, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় এইচএসসি ভোকেশনাল, এ লেভেল ও অন্যান্য সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ নির্ধারিত যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

ভর্তির জন্য মানবিক শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে। বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ এবং বিজ্ঞান শাখায় ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে। জিসিই  ‘ও’ লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং  ‘এ’ লেভেল পরীক্ষায় অন্তত দুটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় লেভেলে মোট সাতটি বিষয়ের মধ্যে চারটি বিষয়ে কমপক্ষে ‘বি’ ও তিনটি বিষয়ে কমপক্ষে ‘সি’ গ্রেড পেতে হবে।

এছাড়া ইংরেজি প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে চূড়ান্ত আবেদনকালে অবশ্যই ইংরেজি প্রশ্নপত্রের জন্য অতিরিক্ত ফরম পূরণ করতে হবে। এছাড়া ইউনিট/বিভাগ/ইনস্টিটিউট কর্তৃক আরোপিত শর্তও প্রযোজ্য হবে।

যা মানতে হবে 
পরীক্ষা কক্ষে কোনো ধরনের ইলেকট্রনিকস ডিভাইস (মোবাইল ফোন, ক্যালকুলেটর, হেডফোন, মেমোরি যুক্ত ঘড়ি ইত্যাদি) সঙ্গে রাখা যাবে না।

ফলাফল, ভর্তি ও ক্লাস
২০২৪ সালের ২৫ মার্চের মধ্যে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। ভর্তি চলবে আগামী ১০ মে থেকে ২০ জুন পর্যন্ত। এছাড়া ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে।

এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ও প্রযোজ্য শর্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.ru.ac.bd) থেকে জানা যাবে।

/শাকিবুল/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়