ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

রবিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০১, ১০ জানুয়ারি ২০২৪  
রবিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস-২০২৪ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে বুধবার (১০ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন-৩ এ জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন রবি উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম এবং রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

এ সময় উপাচার্য বলেন, বাংলাদেশ ও বঙ্গবন্ধু একে অন্যের পরিপূরক। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পাকিস্তানি শাসক চক্র ষড়যন্ত্রমূলকভাবে হত্যার চেষ্টা করে। জেলখানায় তাঁর কক্ষের পাশে কবরও খোড়া হয়েছিলো। কিন্তু বিশ্ব জনমতের চাপে পাকিস্তানের সে নীল নকশা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। বাঙালির মুক্তি ও স্বাধীনতা পরিপূর্ণতা লাভ করে ১৯৭২ সালের ১০ জানুয়ারি।  কারণ এ দিনই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশে ফিরে আসেন।

জাতির পিতার প্রতি কৃতজ্ঞতা ও শ্রদ্ধা জ্ঞাপন করে তিনি আরও বলেন, বাঙালি জাতির মুক্তির জন্য বঙ্গবন্ধু যে মানসিক দৃঢ়তা ও অসীম সাহস দেখিয়েছিলেন, তার জন্য পাকিস্তান সরকার বঙ্গবন্ধুকে মুক্তি দিতে বাধ্য হয়েছিলো। বঙ্গবন্ধুর আগমনের মধ্য দিয়ে বাঙালি জাতি স্বাধীনতার পূর্ণতা লাভ করে। বাঙালি জাতি যে অপরিসীম ত্যাগ ও সংগ্রামের মাধ্যমে স্বাধীন বাংলাদেশ অর্জন করেছিলো, তার মূল্যবোধ ও চেতনার ধারাবাহিকতা বর্তমান সরকার তথা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই স্থায়ী রূপ লাভ করবে।

ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে সাংস্কৃতিক পরিবেশনার আয়োজন করা হয়। এতে রবির শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

/হাবিবুর/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়