ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

জাবির ভর্তি পরীক্ষার পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি প্রকাশ

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৫, ১০ জানুয়ারি ২০২৪  
জাবির ভর্তি পরীক্ষার পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি প্রকাশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বুধবার (১০ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির ডেপুটি রেজিস্টার (শিক্ষা) সৈয়দ মোহাম্মদ আলী রেজা স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তি অনুসারে, ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ২২, ২৫, ২৭, ২৮ ও ২৯ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ২০২০ সাল ও তার পরবর্তী বছরগুলোর মাধ্যমিক/সমমানের পরীক্ষা এবং ২০২২ ও ২০২৩ সালের উচ্চমাধ্যমিক/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

এছাড়া, জিসিই ২০১৮ সাল থেকে তৎপরবর্তী সাল পর্যন্ত ‘ও’ লেভেল পরীক্ষায় অন্তত পাঁচটি বিষয়ে এবং ২০২২ অথবা ২০২৩ সালের ‘এ’ লেভেল পরীক্ষায় অন্তত দুটি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। আবেদনকারীদের ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেলের মোট সাতটি বিষয়ের মধ্যে চারটি বিষয়ে কমপক্ষে বি গ্রেড ও তিনটি বিষয়ে কমপক্ষে সি গ্রেড থাকতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সব ইউনিটে ৮০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় ৫৫ মিনিট। তবে ওএমআর পূরণের জন্য আলাদা পাঁচ মিনিট সময় দেওয়া হবে। সি১–ইউনিটের অন্তর্ভুক্ত নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগের জন্য ২০ নম্বরের ব্যবহারিক পরীক্ষা পরবর্তী সময়ে নেওয়া হবে। ব্যবহারিক পরীক্ষায় ন্যূনতম ৪০% নম্বর পেতে হবে।

আবেদনের নিয়মাবলি সম্পর্কে বলা হয়, ভর্তিচ্ছুদের পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে (juniv-admission.org) প্রয়োজনীয় তথ্য প্রদান করে ন্যূনতম যোগ্যতা যাচাইপূর্বক নিজ মুঠোফোন নম্বর নিশ্চিত করতে হবে। এরপর প্রেরিত পাসওয়ার্ড পরবর্তী সময়ে আবেদন/ব্যবহারের জন্য সংরক্ষণ করতে হবে।

একই মুঠোফোন নম্বর ব্যবহার করে একজন আবেদনকারী একাধিক ইউনিটে আবেদন করতে পারবেন। তবে ওই মুঠোফোন নম্বর ব্যবহার করে একই ইউনিটে একাধিকবার আবেদন করা যাবে না।

আবেদনযোগ্য ইউনিটগুলোর তালিকা থেকে ভর্তিচ্ছুকে নির্ধারিত ফি প্রদান করে এক বা একাধিক ইউনিটে আবেদন সম্পাদন করতে হবে।

এছাড়া, ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল উত্তীর্ণ শিক্ষার্থীদের প্রয়োজনীয় তথ্য এবং ট্রান্সক্রিপ্টের স্ক্যান কপি আপলোড করে আবেদন করতে হবে। আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

পরীক্ষার তারিখ, সময়, ভবনের নাম, কক্ষ নম্বর ইত্যাদি তথ্যসহ সিটপ্ল্যান এবং ভর্তি পরীক্ষার ফল আবেদনকারীকে মুঠোফোন নম্বরে এসএমএস-এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এছাড়া এসব তথ্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইট (juniv-admission.org) থেকেও জানা যাবে।

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়