ঢাকা     বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১০ ১৪৩১

সশরীরে ক্লাসের দাবিতে জাবিতে মানববন্ধন 

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৯, ১৫ জানুয়ারি ২০২৪  
সশরীরে ক্লাসের দাবিতে জাবিতে মানববন্ধন 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের (৫২ ব্যাচ) প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীরা অবিলম্বে সশরীরে ক্লাস শুরু করার দাবিতে মানববন্ধন করেছেন। সোমবার (১৫ জানুয়ারি) দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে এ কর্মসূচি পালন করেন তারা।

এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ—উল—হাসান তাদের কর্মসূচি থেকে সরে আসার অনুরোধ জানালে তা নাকচ করে দেন শিক্ষার্থীরা। পরে শিক্ষার্থীরা রেজিস্ট্রার আবু হাসানের সঙ্গে সাক্ষাৎ করলে মৌখিক আশ্বাসে বিকাল সাড়ে ৩টায় তারা কর্মসূচি স্থগিত করেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা তিন দফা দাবি উত্থাপন করেন। দাবিগুলো হলো- ২০ জানুয়ারির মধ্যে আবাসিক হলে আসন বরাদ্দ দেওয়া, জানুয়ারির শেষ সপ্তাহে সশরীরে ক্লাস শুরু করা, অফলাইনে ক্লাস চলাকালে ৩০ কর্মদিবসের মধ্যে কোন প্রকার পরীক্ষা না নেওয়া।

ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী মুনা বলেন, একটি ব্যাচকে অনলাইনে রেখে পরবর্তী ব্যাচের ভর্তি পরীক্ষা নেওয়ার আয়োজন চলছে। আবাসিক বিশ্ববিদ্যালয় হওয়া সত্ত্বেও আমরা হলে থেকে সশরীরে ক্লাস করতে পারছি না। এর চেয়ে দুঃখের কি হতে পারে? আমাদের দাবিগুলো বাস্তবায়িত না হলে আমরা নতুন কর্মসূচিতে যাবো।

নৃবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী ফারাবী বলেন, অনলাইনে ক্লাস করা অনেকের জন্য ব্যয়বহুল।  আমাদের সবার আর্থিক অবস্থা এক রকম নয়। অনেকে এজন্যে নানা জটিলতার শিকার হচ্ছে। করোনা চলে গেছে অথচ, আমরা করোনার মতো অনলাইনে আছি। এতে আমাদের পড়াশোনায় ব্যাঘাত ঘটছে। আমরা চাই অনতিবিলম্বে আমাদের তিন দফা দাবি বাস্তবায়ন করা হোক।

শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হাসান শিক্ষার্থীদের আশ্বস্ত করে বলেন, নতুন হল খোলার পরই ৫২ ব্যাচকে হলে আসন বরাদ্দ দিতে পারবো। এজন্য আরো কিছুদিন সময় দরকার। চলতি মাসের শেষ সপ্তাহে আসন বরাদ্দ দিতে পারবো এবং তখন থেকে সশরীরে ক্লাস শুরু হবে।

উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম বলেন, আমরা প্রথম বর্ষের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরুর ব্যাপারে আন্তরিক। ইতোমধ্যে সকল প্রভোস্টদের উপস্থিতিতে প্রভোস্ট কমিটির মিটিংয়ে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আমরা জানুয়ারির মধ্যে তাদের হলে আসন নিশ্চিত করে সরাসরি ক্লাস শুরুর ব্যাপারে কাজ করে যাচ্ছি।

উল্লেখ্য, গত বছরের ৩০ শে নভেম্বর থেকে আবাসন সংকটের অজুহাত দেখিয়ে ২০২২-২৩ সেশনের নবীন শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস শুরুর সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নবীন শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরু না হতেই ১৫ জানুয়ারি থেকে পরবর্তী ব্যাচের ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ শুরু করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

/আহসান/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়