ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

বশেমুরবিপ্রবি শিক্ষার্থী কাব্যগ্রন্থ ‘মন করিডোরে আলোর মিছিল’

বশেমুরবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৯, ১৬ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৫:১১, ১৬ জানুয়ারি ২০২৪
বশেমুরবিপ্রবি শিক্ষার্থী কাব্যগ্রন্থ ‘মন করিডোরে আলোর মিছিল’

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থী জুবায়েদ মোস্তফার পঞ্চম কাব্যগ্রন্থ ‘মন করিডোরে আলোর মিছিল’ প্রকাশিত হতে যাচ্ছে। এ কাব্যগ্রন্থটি এবারের একুশে বইমেলায় (২০২৪) প্রকাশিত হবে।

তরুণ লেখক জুবায়েদ মোস্তফা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। বইমেলায় প্রকাশ হতে যাওয়া তার এ কাব্যগ্রন্থে গদ্য ও স্বরবৃত্ত ছন্দে রচিত জীবনমুখী ও বাস্তবধর্মী কবিতাগুচ্ছ দিয়ে সাজানো হয়েছে। কবিতাগুলোর মাঝে একজন স্বাভাবিক মানুষ হুবহু নিজেকে খুঁজে পাবেন।

এর আগে, ২০২০ সালে ‘অগ্নিশিখা’ প্রকাশের মাধ্যমে সাহিত্য অঙ্গনে নিজের সক্ষমতা জানান দেন জুবায়েদ মোস্তফা। করোনার প্রবল ঝাঁকুনিতে মানুষ যখন মানুষকে হারিয়ে খুঁজেছে একটু মানসিক প্রশান্তি ঠিক তখনি ২০২১ সালে  লেখক দ্বিতীয় বই ‘আলো আঁধারের সন্ধিক্ষণ’ প্রকাশ করে ব্যাপক প্রশংসা পান। ২০২২ সালে তার তৃতীয় বই ‘রঙিন ফুলের স্বপ্ন’ প্রকাশের মাধ্যমে তৈরি করেন নিজস্ব লেখার জগৎ। ২০২৩ সালে চতুর্থ বই ‘সাইক্লোনের শহরে সন্ধি’ প্রকাশ হলেও ব্যাপক সাড়া ফেলে পাঠক মহলে।

বহু প্রতিভার অধিকারী এই শিক্ষার্থী 'বাংলার প্রকৃতি ও ভোরের পাখি' কবিতার জন্য ‘কলকাতা মহানগরী সাহিত্য পুরস্কার’, ‘তোমার সীমানায়’ কবিতার জন্য ‘সময়ের সুর সাহিত্য পুরস্কার-২০২২’ লাভ করেন। এছাড়া ‘ডাক বাংলা সাহিত্য পরিষদ’ থেকে ‘বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর স্মৃতি পদক-২২’, ‘সুকান্ত ভট্টাচার্য স্মৃতি পদক’ রয়েছে তার ঝুলিতে। জাতীয় পত্রিকায় লেখালেখির নৈপুণ্যে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, বশেমুরবিপ্রবি শাখার ২০২১-২২ শিক্ষাবর্ষের বর্ষসেরা লেখকও নির্বাচিত হন তিনি।

নতুন কাব্যগ্রন্থ প্রকাশের বিষয়ে তরুণ লেখক জুবায়েদ মোস্তফা বলেন, মানুষের জীবনচিত্র, প্রকৃতি এবং বাস্তবতার সংমিশ্রণে সম্পূর্ণ নতুন আঙ্গিকে বইটি সাজানোর চেষ্টা করছি। জীবনধর্মী কবিতাগুলো পড়তে গিয়ে একজন পাঠক নিজেকে খুঁজে পাবে।

/হৃদয়/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়