ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জে শিক্ষার্থীদের জমকালো পিঠা উৎসব

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৪, ১৭ জানুয়ারি ২০২৪  
চাঁপাইনবাবগঞ্জে শিক্ষার্থীদের জমকালো পিঠা উৎসব

চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের আয়োজনে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে পিঠা উৎসব। বুধবার (১৭ জানুয়ারি) সকালে কলেজটির মাঠে এ উৎসবের উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ।

শিক্ষক-শিক্ষার্থীদের মোট ৪০টি স্টলে ৫০ রকমেরও বেশি পিঠা দেখা যায়। আশাপাশের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী আর উৎসুক জনতার ভিড়ে গমগম করছিলো কলেজ মাঠ। কনকনে শীতের সকালে খেজুরের রস, গুড়ের রস দিয়ে বানানো বাহারি রকমের ভিন্ন স্বাদের পিঠা বিক্রি হচ্ছিল বেশ। প্রত্যেক স্টলের টিম লিডারের নেতৃত্বে জমজমাট বেচাকেনা হচ্ছিল এসব পিঠা। ৫ টাকা থেকে শুরু করে ৭০ টাকা মূলের পিঠাও দেখা যায় স্টলে।

নবাবগঞ্জ সরকারি কলেজের উপাধ্যক্ষ ড. আমিনুল ইসলামের নেতৃত্বে তিনজনের বিচারক কমিটি গঠন করা হয়। তারা কলেজ মাঠের সবগুলো স্টল পরিদর্শন করে বাহারি রকমের পিঠা পেয়েছেন। তন্মোধ্যে ইংরেজি বিভাগের প্রপোজ পিঠা, ইতিহাস বিভাগের সতিন মোচড় পিঠা, গণিত বিভাগের পাই পিঠা, নৌকা পিঠা, সুন্দরি পাটি সাপটা উল্লেখযোগ্য।

প্রথমবারের মতো এ পিঠা উৎসবে ৫০টির বেশি ধরনের পিঠা বানিয়েছেন এ কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা। এখানে পিঠার পাশাপাশি পায়েস-ক্ষিরও এনেছেন তারা।

চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ ড. অধ্যাপক সৈয়দ মোজাহারুল ইসলাম তরু শিক্ষার্থীদের সৃজনশীলতায় মুগ্ধ হয়ে বলেন, কলেজের আয়োজনে প্রথমবারের মতো অনুষ্ঠিত এ পিঠা উৎসবে শিক্ষার্থীরা উৎসবে মেতেছে। স্থানীয়রাও আমাদের ডাকে সাড়া দিয়ে কলেজে উপস্থিত হয়ে স্টল থেকে পিঠা কিনে খাচ্ছেন। অপ্রচলিত ভিন্ন স্বাদেও পিঠা খেয়ে প্রশংসায় পঞ্চমুখ সবাই।

তিনি বলেন, বাঙালির ঐতিহ্য আর সংস্কৃতিতে সবার মাঝে তুলে ধরতে এ পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। প্রতি বছরই এসব অনুষ্ঠানের আয়োজন করা হবে।

/মেহেদী/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়