ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

জাবি শিক্ষক সমিতির নিবার্চন ২৯ জানুয়ারি

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৭, ১৮ জানুয়ারি ২০২৪  
জাবি শিক্ষক সমিতির নিবার্চন ২৯ জানুয়ারি

আগামী ২৯ জানুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনে দুইটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করবে বলে জানা গেছে। একটি প্যানেলের নেতৃত্বে রয়েছে আওয়ামীপন্থী সংগঠন বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ এবং অপর প্যানেলে রয়েছে আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশ, প্রগতিশীল ও বিএনপিপন্থী শিক্ষকদের সমন্বয়ে গঠিত শিক্ষক ঐক্য পরিষদ।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ এবং শিক্ষক ঐক্য পরিষদ বিকেল ৪টায় নিজ নিজ প্যানেলের প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করে।

বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের প্যানেলে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আইআইটির অধ্যাপক এম শামীম কায়সার এবং সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন রসায়নের অধ্যাপক শাহেদ রানা।

এছাড়া সহ-সভাপতি পদে ইংরেজির অধ্যাপক লাইজু নাসরিন, যুগ্ম সম্পাদক পদে পরিবেশ বিজ্ঞানের সহযোগী অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান, কোষাধ্যক্ষ পদে অধ্যাপক মো. এজহারুল ইসলাম এবং নির্বাহী সদস্য পদে সহযোগী অধ্যাপক আফসানা হক, অধ্যাপক কেএম খাইরুল আলম, অধ্যাপক জহিরুল ইসলাম খন্দকার, অধ্যাপক ফাহমিদা আক্তার, অধ্যাপক মোহাম্মদ ওসমান গনি, অধ্যাপক মো. নুরুল আমিন, অধ্যাপক রেজওয়ানা আবেদীন, সহযোগী অধ্যাপক রেজাউল রনি, অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান এবং সহযোগী অধ্যাপক সুব্রত বনিক প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অন্যদিকে শিক্ষক ঐক্য পরিষদের প্যানেলে সভাপতি পদে আইবিএর অধ্যাপক মো. মোতাহার হোসেন, সাধারণ সম্পাদক পদে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞানের অধ্যাপক বোরহান উদ্দিন, সহ-সভাপতি পদে প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞানের অধ্যাপক সোহেল আহমেদ, যুগ্ম সম্পাদক পদে পদার্থবিজ্ঞানের অধ্যাপক মোহাম্মদ মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ পদে পরিবেশবিজ্ঞানের অধ্যাপক একেএম রাশিদুল আলম এবং নির্বাহী সদস্য পদে অধ্যাপক আইরীন আখতার, অধ্যাপক আমিনুর রহমান খান, অধ্যাপক খো. লুৎফুল এলাহী, অধ্যাপক মাহবুব কবির, অধ্যাপক মোহাম্মদ আমির হোসেন ভূঁইয়া, অধ্যাপক মো. জামাল উদ্দীন (রুনু), অধ্যাপক মোঃ শফিকুল ইসলাম, সহযোগী অধ্যাপক আমিনা ইসলাম, সহযোগী অধ্যাপক মাসুদা পারভীন ও সহযোগী অধ্যাপক মোহাম্মদ রায়হান শরীফ প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রধান নির্বাচন কমিশনার ও বাংলা বিভাগের অধ্যাপক ড. অনিরুদ্ধ কাহালি জানান, গত ৯ জানুয়ারি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল গত ১৬ জানুয়ারি।

তিনি বলেন, আজ বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুর ১২টা পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার শেষে বিকেল ৪টায় প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। আগামী ২৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা ক্লাবে সকাল ৮টা থেকে ২টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। এতে সভাপতি, সহ—সভাপতি, সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ ও নির্বাহী পরিষদের সদস্য পদে ১০ জনসহ মোট ১৫টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, গত বছর ২৫ জানুয়ারি অনুষ্ঠিত শিক্ষক সমিতির নির্বাচনে আওয়ামীপন্থী সংগঠন বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ ১৫টি পদের মধ্যে ১১টিতে জয়লাভ করেছিল। বাকি চারটি পদে জয়লাভ করে বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়