ঢাকা     মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৯ ১৪৩১

রাবিসাসের ৫৫ বছর পূর্তি উপলক্ষে ম্যাগাজিনের মোড়ক উন্মোচন

রাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৪, ২০ জানুয়ারি ২০২৪  
রাবিসাসের ৫৫ বছর পূর্তি উপলক্ষে ম্যাগাজিনের মোড়ক উন্মোচন

রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (রাবিসাস) ৫৫ বছর পূর্তি উপলক্ষে ‘প্রতিভাস’ ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করা হয়েছে। শনিবার (২০জানুয়ারি) দুপুর ১২টায় রাবিসাসের কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এ মোড়ক উন্মোচন করা হয়।

সংগঠনটির সভাপতি তৌসিফ কাইয়ুমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাবিসাসের সাবেক সভাপতি এবং বিশিষ্ট নাট্যজন অধ্যাপক মলয় কুমার ভৌমিক, সাবেক সভাপতি ও দৈনিক খবরের কাগজের রাজশাহী ব্যুরো প্রধান এনায়েত করিম, সাবেক সহ-সভাপতি ও দৈনিক কালবেলার রাজশাহী ব্যুরো প্রধান আমজাদ হোসেন শিমুল।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অধ্যাপক মলয় কুমার ভৌমিক বলেন, রাবি সাংবাদিক সমিতি একটি স্বাধীনচেতা প্রতিষ্ঠান। সূচনালগ্ন থেকে নানা কঠিন পথ মাড়িয়ে আমরা বর্তমান সময়ে পৌঁছেছি। দেশপ্রেমিক হওয়ার মাধ্যমে ক্যাম্পাসে আমরা বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য আগ্রহী ছিলাম। আর্থিক সমস্য থাকলেও কখনো আমরা নিজেদের নৈতিকতাকে বিসর্জন দিতাম না। বর্তমানে সাংবাদিকতা করে অনেকে নিজেকে জাহির করতে চায়। অথচ তাদের উচিত অসাধারণ হয়ে সবার মাঝে সাধারণ হয়ে থাকা। সাংবাদিকতার মাধ্যমে একজন ব্যক্তি নানা বিষয়ে পারদর্শিতা অর্জন করতে পারে।

একুশ শতকের পূর্ববর্তী ও পরবর্তীকালে দেশের গণমাধ্যম প্রতিষ্ঠানের অবস্থা তুলে ধরে তিনি বলেন, আমাদের সময় ইলেকট্রনিক মিডিয়া ছিল না। শুধু প্রিন্ট মিডিয়া ছিল, তাও হাতে গোনা কয়েকটা। ফলে আমাদের নিউজ সহজেই সবার চোখে পড়ত এবং অনেক চাপ সামলাতে হত। এখন তো সেই ধাক্কাটা কমে গেছে। অসংখ্য নামি-বেনামি প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া হওয়ায় কোথায় কী ছাপা হচ্ছে সেটা কেউ আর দেখছে না। আজকে মিডিয়াকে একটি ‘আয়ের উৎস’ হিসেবে পরিণত করা হচ্ছে। কিন্তু সেই সময়ের সমস্ত পত্রিকাই লোকসানে চলত। তাদের উদ্দেশ্য ছিল, মানুষকে সত্য জানানো এবং দেশকে এগিয়ে নিয়ে যাওয়া।

বিশিষ্ট এ নাট্যজন আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের সম্পর্ক হলো, সিনিয়র-জুনিয়র সহকর্মী। কিন্ত এখন সেই ধারণাটা নেই। শিক্ষকরা এখন ক্লাস নিয়েই চলে যায়। অথবা শিক্ষার্থীরা ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকে, কিন্তু তাদের ‘১০ মিনিট পর আসো’ এটা বলার সময় নাই। এখন বিশ্ববিদ্যালয়গুলো কোচিং সেন্টারে পরিণত হচ্ছে। এসময় তিনি প্রতিষ্ঠালগ্ন থেকে ঊনসত্তরের গণঅভ্যুত্থান, মহান মুক্তিযুদ্ধ এবং স্বৈরাচার বিরোধী আন্দোলনে রাবি সাংবাদিক সমিতির সদস্যদের ভূমিকা, সংগঠনটির ইতিহাস ও ঐতিহ্য নিয়ে আলোচনা করেন।

সংগঠনটির সাধারণ সম্পাদক আব্দুস সবুর লোটাসের সঞ্চালনায় রাবিসাসের সহ-সভাপতি সাইফুর রহমান ও নোমান ইমতিয়াজ, যুগ্ম-সাধারণ সম্পাদক সোহানুর রহমান রাফি এবং কোষাধ্যক্ষ রিপন চন্দ্র রায়সহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

/শাকিবুল/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়