ঢাকা     মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৯ ১৪৩১

নজরুল বিশ্ববিদ্যালয়ে শাহিদা খাতুন ট্রাস্ট ফান্ড বৃত্তি প্রদান

নজরুল বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৩, ২৪ জানুয়ারি ২০২৪  
নজরুল বিশ্ববিদ্যালয়ে শাহিদা খাতুন ট্রাস্ট ফান্ড বৃত্তি প্রদান

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগে 'শাহিদা খাতুন ট্রাস্ট ফান্ড' থেকে আনুষ্ঠানিকভাবে বৃত্তি প্রদান শুরু হয়েছে। বুধবার (২৪ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ কনফারেন্স কক্ষে বৃত্তি প্রদান অনুষ্ঠান আয়োজন করা হয়।

বৃত্তি প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ট্রাস্ট ফান্ডের দাতা বাংলা একাডেমির সাবেক পরিচালক শাহিদা খাতুন। তিনি বলেন, ফোকলোর আমার একটি আবেগের জায়গা, ভালো লাগার জায়গা। এখানে ট্রাস্ট ফান্ড গঠনের পেছনে দুটো জিনিস কাজ করেছে। একটি হলো- বিশ্ববিদ্যালয়টি নজরুলের নাম এবং অপরটি  হলো- এ বিশ্ববিদ্যালয়ে উপাচার্য ড. সৌমিত্র শেখর। উপাচার্য আমার খুব পরিচিত। অত্যন্ত ডায়নামিক মানুষ। তিনি আমাদের সুহৃদ। এই বিভাগে ট্রাস্ট ফান্ড করায় আমার আকাঙ্খা পূরণ হয়েছে। আজকে আমি সত্যিই খুব গর্বিত।

বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, আমাদের স্বদেশী বিদ্যা, স্বদেশী সম্পদের সঙ্গে পাশ্চাত্য বিদ্যা ও সম্পদের যে সংঘাত আছে, তা মোকাবেলা করা দরকার। আমাদের যা আছে, এর সবকিছু খারাপ- এই শিক্ষা যে বিদ্যা দেয়, তার বিরুদ্ধে চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় ফোকলোর বিভাগ। ফোকলোর বিভাগ খুঁজে পায় ১০০ বছর আগে আমাদের কী ছিল। আমাদের শিকড় যা ছিল সেটি খারাপ নয়, সেজন্য আমাদের ফোকলোরের গভীরে যেতে হবে।

তিনি বলেন, বিশ্বব্যাপী ফোকলোর বিভাগ একটি গুরুত্বপূর্ণ ও আকর্ষণীয়। এই বিভাগের কারিকুলামকে আউটকাম বেজড করতে হবে। যাতে ছাত্রছাত্রীরা নিজেদেরকে বিচ্ছিন্ন, বঞ্চিত মনে না করে। আর্থিক কারণে কোন ছাত্রছাত্রীর পড়াশোনা বন্ধ বা ক্ষতিগ্রস্থ হবে না এই নিশ্চয়তা আমরা প্রশাসনের পক্ষ থেকে দিচ্ছি। এসময় তিনি ট্রাস্টফান্ড গঠনে সহায়তার জন্য শাহিদা খাতুনকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আতাউর রহমান। স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। ধন্যবাদ জ্ঞাপন করেন ফোকলোর বিভাগের বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ মেহেদী উল্লাহ।

এদিন শাহিদা খাতুন শিক্ষাবৃত্তি পান ফোকলোর বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের নুসরাত ফারদিনা চৈতী ও তৃপ্তিময় চাকমা। মেধাবৃত্তি পেয়েছেন ২০১৪-১৫ শিক্ষাবর্ষের প্রতীতি সরকার প্রমা।

উল্লেখ, বাংলা একাডেমির সাবেক পরিচালক শাহিদা খাতুন এর উদ্যোগে মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের সহযোগিতা করার জন্য তৈরি করা হয় এই ট্রাস্ট ফান্ড। এটি নজরুল বিশ্ববিদ্যালয়ের প্রথম ট্রাস্ট ফান্ড।

/তৈয়ব/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়