ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

চবিতে ইন্ডিজেনাস ফেস্টিভ্যাল অনুষ্ঠিত

চবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৩, ২৫ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৯:২৪, ২৫ জানুয়ারি ২০২৪
চবিতে ইন্ডিজেনাস ফেস্টিভ্যাল অনুষ্ঠিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) উপজাতিদের বিভিন্ন জনগোষ্ঠীর সমন্বয়ে দ্বিতীয়বারের মতো ইন্ডিজেনাস ফেস্টিভ্যাল-২০২৪ অনুষ্ঠিত হয়েছে।  
বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে দিনব্যাপী এই ফেস্টিভ্যালের আয়োজন করা হয়। এতে অন্তত আটটি স্টলে উপজাতিদের বিভিন্ন খাবার প্রদর্শন ও পরিবেশন করা হয়।

আয়োজক কমিটি জানায়, চবিতে পড়ুয়া অন্তত সাতটি উপজাতি গোষ্ঠী এই মেলায় অংশ নিয়েছে। এসব গোষ্ঠীর শিক্ষার্থীরা আলাদা আলাদা স্টলে নিজেদের খাবারগুলো পরিবেশন করছে।

বাংলাদেশ স্ট্যাডিসের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মুক্ত ডিব্রা একটি স্টলে গারোদের খাবার পরিবেশন করছিলেন। তিনি বলেন, আমাদের স্টলে গারোদের খাবার পরিবেশন করছি। অনেক দূরে এসে নিজেদের পিঠা এখানে প্রদর্শন ও পরিবেশন করতে পেরে আমরা আনন্দিত।

২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী বর্ষা চাকমা বলেন, আমরা দ্বিতীয়বারের মতো এই ফেস্টিভ্যালে অংশ নিয়েছি। মেলায় চাকমা, মারমা, গারো, রাখাইনসহ বিভিন্ন উপজাতির শিক্ষার্থীরা অংশ নিয়েছে। নিজেদের খাবারগুলো টেস্ট করতে পেরে খুব ভালো লাগছে।

ফেস্টিভ্যালের সমন্বয়ক মুন চাকমা বলেন, বিভিন্ন উপজাতিদের সমন্বয়ে এবার দ্বিতীয়বারের মতো আমাদের ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হচ্ছে। আমরা মূলত নিজেদের সংস্কৃতি ও খাদ্যাভ্যাস তুলে ধরছি। যাতে দূরে পড়তে এসে কেউ নিজেদের সংস্কৃতি ও খাদ্যাভ্যাস ভুলে না যায়।

/আকিজ/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়