ঢাকা     সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৮ ১৪৩১

শিশুদের চাপ না দেওয়ার পরামর্শ জবি উপাচার্যের

জবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৪, ২৫ জানুয়ারি ২০২৪  
শিশুদের চাপ না দেওয়ার পরামর্শ জবি উপাচার্যের

শিশুদের পড়াশোনায় অভিভাবকদের চাপ না দেওয়ার পরামর্শ দিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সদরঘাটের হিড ইন্টারন্যাশনাল স্কুলের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ পরামর্শ দেন।

উপাচার্য বলেন, প্রতি বছর ফলাফলের পর কিছু সংখ্যক শিক্ষার্থী আত্মহত্যার পথ বেছে নিচ্ছে। এর কারণ হিসেবে আমি অবিভাবকদেরই দায়ী করব। প্রতিযোগিতার এই যুগে অবিভাবকরা তাদের অজান্তেই সন্তানদের আত্মহত্যার দিকে ঢেলে দিচ্ছেন।

বর্তমান অবিভাবকদের প্রতি ক্ষুব্ধ হয়ে সাদেকা হালিম বলেন, অবিভাবকরা তাদের বাচ্চাদের মানসিক স্বাস্থ্যের দিকে গুরুত্ব দিচ্ছেন না। ফলে তারা মাদকসহ নানা অপকর্মে লিপ্ত হচ্ছে। এর থেকে বের হতে শাসন না করে পাঠ্যপুস্তকের আলোকে ছেলে-মেয়েদের স্বাভাবিকভাবে গড়ে তুলতে হবে।

তিনি বলেন, পুরান ঢাকায় অনেক কলকারখানাসহ বিভিন্ন ধরনের কেমিক্যাল ইন্ডাস্ট্রি আছে। এসবের কেমিক্যাল পরিবেশে এসে মিশছে। এখনই পদক্ষেপ নিয়ে এসব রাসায়নিক কলকারখানাগুলো সরানো উচিৎ। পুরান ঢাকার বিভিন্ন স্কুলে অনেক ছোট ছোট বাচ্চা পড়াশোনা করছে। আমার মনে হয় বাচ্চাগুলোর রক্ত পরীক্ষা করলে বোঝা যাবে এখানকার বায়ুর প্রভাব তাদের উপরে কতটা পড়ছে। বুড়িগঙ্গা নদী এখন এতোটাই দূষিত হয়ে পড়ছে যে, এর প্রভাব শিশুদের উপর পড়ছে।

সাদেকা হালিম বলেন, জবির সঙ্গে আশেপাশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মেলবন্ধন প্রয়োজন। একটি শিশু ছোটবেলা থেকেই ভালো শিক্ষাব্যবস্থার মাধ্যমে গড়ে উঠলে তার ভিতটা অনেক মজবুত হবে। নতুবা তাকে যত বড় ইনস্টিটিউটেই পড়াতে পাঠান না কেনো, সে ভালো করবে না। অভিভাবদের প্রতি অনুরোধ কোমলমতি শিশুদের প্রতি আপনারা কঠোর হবেন না। জোর করে তাদের প্রতিযোগিতায় ঠেলে দিবেন না। এসবের কারণেই তাদের মানসিক বিকাশ বাঁধাগ্রস্থ হয়।

অনুষ্ঠানে হিড ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ টলবার্ট ডোবেসহ শিক্ষক-শিক্ষার্থী এবং অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

/লিমন/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়