ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

আগামীকাল রাবিতে শুরু হচ্ছে আনর্ত নাট্যমেলা

রাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১২, ২৮ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৯:৪৩, ২৮ জানুয়ারি ২০২৪
আগামীকাল রাবিতে শুরু হচ্ছে আনর্ত নাট্যমেলা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘আনর্ত নাট্যমেলা’র আয়োজন করা হয়েছে। থিয়েটার বিষয়ক পত্রিকা ‘আনর্ত’ এ মেলার আয়োজন করেছে।

আগামী ২৯ ও ৩০ জানুয়ারি দুই দিনব্যাপী এ মেলার  উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

এতে অতিথি হিসবে উপস্থিত থাকবেন, উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক সুলতান–উল–ইসলাম, অধ্যাপক হুমায়ুন কবির, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব অধ্যাপক মলয় ভৌমিক, সালাউদ্দিন লাভলু প্রমুখ। এইবারের মেলায় তিন শতাধিক দেশি ও বিদেশি দর্শক উপস্থিত থাকবেন।

আয়োজিত আনর্ত মেলায় মঞ্চায়িত হবে– 'পারো', 'One Friday Morning', 'কহে ফেসবুক', 'মূল্য- অমূল্য' নাটক। এছাড়া থাকছে পথনাটক– 'সুনাগরিকের সন্ধানে ', 'বহমান' এবং পালানাটক– 'কালিন্দীর গীত'।

রোববার (২৮ জানুয়ারি) দুপুরে কথা হয় আনর্তের সম্পাদক ও নাট্যকলা বিভাগের সভাপতি অধ্যাপক রহমান রাজুর সঙ্গে। তিনি বলেন, ২০১৯ সালের ৪ ও ৫ মার্চের আনর্ত মেলার মাধ্যমে আমাদের যাত্রা শুরু হয়েছিল। এবারের মেলায় সাতটি পালা, মঞ্চ এবং পথনাটক মঞ্চায়িত করা হবে। এছাড়া রয়েছে তিনটি বৈঠক।

তিনি বলেন, আগামীকাল সোমবার সকাল ১১টায় দুই দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন হবে। প্রথমদিন ‘নাট্যচর্চায় নাটকীয় স্মৃতি’ বিষয়ে নাট্যআড্ডা, ‘নাট্যচর্চার পঞ্চাশ বছর: কি পেয়েছি, কি পায়নি?’ শীর্ষক বৈঠক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অনুশীলন নাট্যদলের অংশগ্রহণে 'সুনাগরিকের সন্ধানে', ঢাকা দেশ নাটকের অংশগ্রহণে 'পারো' ও গাইবান্ধার সারথি থিয়েটারের পালানাটক– 'কালিন্দীর গীত' মঞ্চায়িত হবে।

তিনি আরও বলেন, দ্বিতীয়দিন মঙ্গলবার ‘থিয়েটারের কাগজ: যতরকম দায়’ শীর্ষক বৈঠক ও অন্যরকম গানের আসর হবে। এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমকাল নাট্যচক্রের পথনাটক 'বহমান', ভারতের মধ্যমগ্রাম নৃত্যবিতানের নাটক 'One Friday Morning', ঢাকার আরণ্যকের 'কহে ফেসবুক' এবং অনুস্বরের 'মূল্য- অমূল্য' নাটক মঞ্চায়িত হবে।

প্রসঙ্গত, এবারের মেলায় আনর্ত স্বীকৃতিতে (পুরস্কার) মনোনীত হয়েছেন যাত্রা শিল্পী জ্যোৎস্না বিশ্বাস। থিয়েটারের নেপথ্য শাখায় মনোনিত হয়েছেন বাবুল বিশ্বাস। এছাড়াও মনোনীত হয়েছেন রাজশাহীর থিয়েটারের একমাত্র আলোর (লাইট) মানুষ আবু তাহের।

/শাকিবুল/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়