ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

আগামী ৭ ফেব্রুয়ারি থেকে চবিতে প্রতীকী জাতিসংঘ সম্মেলন 

চবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১২, ২৮ জানুয়ারি ২০২৪  
আগামী ৭ ফেব্রুয়ারি থেকে চবিতে প্রতীকী জাতিসংঘ সম্মেলন 

অষ্টমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সম্মেলন ২০২৪ (সিইউমান ২০২৪)। রোববার (২৮ জানুয়ারি) দুপুর আড়াইটায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিইউমুনার নেতৃবৃন্দ।

তারা জানান, আগামী ৭ থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সংস্থার (সিইউমুনা) উদ্যোগে 'সামুদ্রিক সম্পদ সংরক্ষণ এবং দীর্ঘমেয়াদী সুনীল অর্থনীতির প্রসারে বিশ্বব্যাপী অংশীদারিত্ব বৃদ্ধি'- এ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের তিনটি ভেন্যুতে আয়োজিত হবে এ আন্তর্জাতিক সম্মেলনটি।

এতে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়সহ দেশ-বিদেশের প্রায় ৪০টি প্রতিষ্ঠান থেকে তিন শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করবেন।

সম্মেলনে ১০টি কমিটিতে বিভক্ত হয়ে এসব প্রতিনিধিরা অংশ নিবেন। কমিটিগুলো হলো, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি), জাতিসংঘ সাধারণ পরিষদ-১ (ডাইসেক), জাতিসংঘ মানবাধিকার কমিশন (ইউএনএইচআরসি), আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থা (আইএমও), পেট্রোলিয়াম রপ্তানিকারক সংস্থা (ওপেক), আর্কটিক কাউন্সিল, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘ পরিবেশ কর্মসূচি (ইউএনইপি), বাংলাদেশ জাতীয় সংসদ, আন্তর্জাতিক সংবাদ সংস্থা (আইপি)।

বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে ১০টি কমিটিতে বিভক্ত হয়ে যুক্তিতর্ক উপস্থাপন, কূটনীতি পরিচালন ও দলবদ্ধভাবে কাজ করার মাধ্যমে সামুদ্রিক জীববৈচিত্র্য রক্ষা, সুনীল অর্থনীতির বিস্তার ও এর টেকসই বিকাশে সম্ভাব্য বাধা উত্তরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ, সময়োপযোগী সমাধান নিরূপণ ও ভবিষ্যত পরিকল্পনা নিয়ে আলোচনা করবেন অংশগ্রহণকারীরা।

সম্মেলন পরিচালনার জন্য ৯৪ জনের বৃহৎ সেক্রেটারিয়েট বোর্ড, মহাসচিব আব্দুল্লাহ আল জিদান, উপ-মহাসচিব মো. তারিক মনাওয়ার ও মহাপরিচালক ইসফাকুল কবির আসিফের নেতৃত্বে সম্মেলনটিকে সফল করার উদ্দেশ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এবারের অধিবেশনে সহযোগী সংস্থা হিসেবে সার্বিক সহায়তা প্রদান করছে জাতিসংঘ তথ্য কেন্দ্র এবং জাতিসংঘ বাংলাদেশ।

এসময় তারা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সম্মেলন ২০২৪ তরুণদের বৈশ্বিক সমস্যা সমাধানের প্রচেষ্টায় উদ্বুদ্ধ করার মাধ্যমে সফলভাবে সম্পন্ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

/আকিজ/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়