ঢাকা     মঙ্গলবার   ০৯ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৫ ১৪৩১

ঢাবিতে ভাষা শহিদদের স্মরণে পদযাত্রা অনুষ্ঠিত

ঢাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৬, ১ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৭:৫০, ১ ফেব্রুয়ারি ২০২৪
ঢাবিতে ভাষা শহিদদের স্মরণে পদযাত্রা অনুষ্ঠিত

৫২’র  মহান ভাষা আন্দোলনে শহিদ ও ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধা নিবেদনের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) এক ভাষা পদযাত্রা বের করা হয়েছে। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) ঢাবির ভাষাবিজ্ঞান বিভাগের উদ্যোগে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে এ পদযাত্রা বের করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে এ ভাষা পদযাত্রার উদ্বোধন করেন। পদযাত্রাটি কেন্দ্রীয় শহিদ মিনারে গিয়ে শেষ হয় এবং সেখানে শিক্ষক ও শিক্ষার্থীরা পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

মহান ভাষা আন্দোলনের সব শহিদ এবং সৈনিকের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ‘এই ভাষা পদযাত্রার মাধ্যমে প্রতি বছর আমরা ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনের শহিদদের স্মরণ করি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনন্য নেতৃত্ব ও উদ্যোগে বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি অর্জন করা হয়েছে। এই স্বীকৃতির মাধ্যমে বিশ্বের সব দেশের সব ভাষার মানুষ আজ মাতৃভাষায় কথা বলার অধিকার পেয়েছে। এটি আমাদের জন্য অত্যন্ত গর্বের।’

এই ভাষা পদযাত্রায় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, ছাত্র-শিক্ষক কেন্দ্রের উপদেষ্টা অধ্যাপক ড. সিকদার মনোয়ার মুর্শেদ, শহিদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আবদুর রহিম, ভাষা বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আসাদুজ্জামানসহ বিভাগীয় শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ অংশ নেন।

/হারুন/হাসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়