ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

চবি ছাত্রীকে ধর্ষণচেষ্টা: শিক্ষকের বিচার দাবিতে মানববন্ধন 

চবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৩, ১ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৯:০৬, ১ ফেব্রুয়ারি ২০২৪
চবি ছাত্রীকে ধর্ষণচেষ্টা: শিক্ষকের বিচার দাবিতে মানববন্ধন 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীকে যৌন হয়রানি ও ধর্ষণচেষ্টার বিচারের দাবিতে মানববন্ধন করা হয়েছে। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারে এ প্রতিবাদী কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। এদিকে সাধারণ শিক্ষার্থীদের প্রতি সংহতি জানিয়ে প্রতিবাদ সমাবেশ করেছে চবি শাখা ছাত্রলীগ।

এর আগে, বুধবার (৩১ জানুয়ারি) রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. মাহবুবুল মতিনের বিরুদ্ধে যৌন নির্যাতন ও ধর্ষণচেষ্টার অভিযোগ করেন একই বিভাগের ছাত্রী। রাতে অভিযোগের বিষয়টি জানাজানি হলে শিক্ষার্থীদের মাঝে ক্ষোভ ছড়িয়ে পড়ে। অধ্যাপক মতিন ভুক্তভোগীর থিসিস তত্ত্বাবধায়ক বলে জানা গেছে।

আরও পড়ুন: চবি অধ্যাপকের বিরুদ্ধে ছাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগ

বৃহস্পতিবার দুপুরে জিরো পয়েন্ট থেকে ছাত্রলীগের নেতাকর্মীদের একটি মিছিল নিয়ে শহিদ মিনার চত্বরে এসে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে একাত্বতা ঘোষণা করে। এতে শাখা ছাত্রলীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক মোহাম্মদ ইলিয়াস নেতৃত্ব দেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা 'মতিনের বহিষ্কার চাই', 'শিক্ষাপ্রতিষ্ঠানে মেয়েদের নিরাপত্তা চাই', 'ফেসবুকে বাজে কমেন্ট কেন', 'দূর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য' ইত্যাদি পোস্টার ও প্ল্যাকার্ডে অবস্থান নিতে দেখা যায়।

মানববন্ধনে রসায়ন বিভাগের শিক্ষার্থী সিতু বলেন, আমাদের সহপাঠীকে যৌন হয়রানির অভিযোগে আমরা আজ আন্দোলনে নেমেছি। বিভাগের শিক্ষকবৃন্দও এতে সংহতি জানিয়েছেন। আমরা এখন শান্তিপূর্ণ অবস্থানে আছি। যদি আমরা সুষ্ঠু বিচার না পাই তবে আরও কঠোর আন্দোলনে যাবো।

শিক্ষার্থী সায়মা বলেন, আমাদের বিভাগের বড় আপুর প্রতি যৌন হয়রানি ও ধর্ষণচেষ্টা হয়েছে। এর প্রতিবাদে আমরা এখানে এসেছি। এমন শিক্ষকের স্থায়ী বহিষ্কার চাই। এমন ঘটনা যেন অন্য কোনো নারী শিক্ষার্থীর সাথে না ঘটে সে বিষয়টি নিশ্চিত করা চাই।

শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি জানিয়ে শাখা ছাত্রলীগের সাবেক যুগ্ম-সম্পাদক মোহাম্মদ ইলিয়াস বলেন, ছাত্রলীগের যোগ্য নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ে এখনো সুষ্ঠু পরিবেশ বজায় আছে। শুনেছি একজন বোনকে নিজ বিভাগের শিক্ষক যৌন হয়রানি করেছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এমন অপকর্মের সুষ্ঠু তদন্ত করে ওই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এর আগেও এই বিভাগে এমন আরও চারটি ঘটনা ঘটেছে। ছাত্রলীগ এ ধরনের ঘটনাকে প্রশ্রয় দিবে না। প্রশাসন ব্যবস্থা না নিলে ছাত্রলীগ শিক্ষার্থীদের নিয়ে আরও কঠোর আন্দোলনে যাবে।

এসময় শিক্ষার্থীদের সঙ্গে দেখা করে প্রক্টর ড. নুরুল আজিম সিকদার বলেন, গতকাল অভিযোগ পেয়েই আমরা বিষয়টি উপাচার্যকে অবহিত করি। উপাচার্য তাৎক্ষণিক তদন্তের নির্দেশ দেন এবং অভিযোগটি যৌন নির্যাতন সেলে প্রেরণ করেন। অভিযোগের ভিত্তিতে প্রমাণ সাপেক্ষে দ্রুত সময়ের মধ্যে দোষীকে আইনের আওতায় আনা হবে।

/আকিজ/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়