ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত 

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৭, ৫ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৮:৩০, ৫ ফেব্রুয়ারি ২০২৪
বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত 

‘গ্রন্থাগারে বই পড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ি'- প্রতিপাদ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে জাতীয় গ্রন্থাগার দিবস ২০২৪ পালিত হয়েছে। রাইজিংবিডির বিশ্ববিদ্যালয় সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদনে থাকছে বিস্তারিত।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)

জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের উদ্যোগে দুপুর ১টার দিকে ঢাবির অপরাজেয় বাংলার পাদদেশ থেকে এক আনন্দ শোভাযাত্রা বের করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শোভাযাত্রার উদ্বোধন করেন।

উদ্বোধনী বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি উদ্যাপন করায় সংশ্লিষ্ট বিভাগকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘লাইব্রেরি হল জ্ঞানের ভাণ্ডার। বই পড়ার মাধ্যমে পৃথিবীর ইতিহাস, ঐতিহ্য, মানবতার প্রকাশ সর্বোপরি নিজের সম্পর্কে জানা যায়। বর্তমানে দেশে ৭১টি পাবলিক লাইব্রেরি রয়েছে। সব পর্যায়ের মানুষের জন্য শুধু সরকারি নয়, বেসরকারি কিংবা ব্যক্তিগত পর্যায়ে লাইব্রেরি প্রতিষ্ঠা, সুষ্ঠু ব্যবস্থাপনা ও সমৃদ্ধ করা প্রয়োজন।”

এসময় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সাইফুল ইসলামসহ শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি)

পবিপ্রবিতে জাতীয় গ্রন্থাগার দিবস ২০২৪ উপলক্ষে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সকাল ১০টায় ফিতা কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত। 

পরে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে শোভাযাত্রা বের হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে কেন্দ্রীয় গ্রন্থাগারের দ্বিতীয় তলায় ডিজিটাল রিসোর্স একসেস  সেন্টারের উদ্বোধন করেন অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত। এছাড়াও কর্মসূচির অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে গ্রন্থাগারিক পঙ্কজ কুমারের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় মুখ্য আলোচক হিসেবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিন, আন্তর্জাতিক  গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞানী অধ্যাপক ড. মো. নাসির উদ্দিন এবং বিশেষ অতিথি হিসেবে ট্রেজারার অধ্যাপক মোহাম্মদ আলী উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত  বলেন, জ্ঞান চর্চা ও নতুন নতুন জ্ঞান সৃষ্টিতে গ্রন্থাগারের গুরুত্ব তুলে ধরতে হবে। বিজ্ঞান ও প্রযুক্তির সঠিক ব্যবহারের পাশাপাশি শিক্ষার্থীদেরকে নিয়মিত গ্রন্থাগারে যেতে হবে এবং গ্রন্থাগারের জ্ঞান ভাণ্ডার সবার মাঝে ছড়িয়ে দিতে হবে।

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)

‘গ্রন্থাগারে বই পড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ি'- প্রতিপাদ্যে ইবিতে পালিত হয়েছে জাতীয় গ্রন্থাগার দিবস। এ উপলক্ষে সকাল ১০টায় প্রশাসন ভবন চত্বর থেকে একটি র‍্যালি বের করা হয়। র‍্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় গ্রন্থাগারে এসে শেষ হয়।

সেখানে আয়োজিত আলোচনা সভায় গ্রন্থাগারিক (ভারপ্রাপ্ত) মোছা. শাহনাজ বেগমের সভাপতিত্বে এবং উপ-গ্রন্থাগারিক মো. আব্দুল আজিজের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া। সম্মানিত অতিথি ছিলেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান। এছাড়া উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন, প্রক্টর, ছাত্র উপদেষ্টা, প্রাধ্যক্ষ, বিভাগের সভাপতি প্রমুখ।

এসময় ইবি উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, আমাদের গ্রন্থাগারটি সমৃদ্ধ একটি গ্রন্থাগার। এটিকে স্মার্ট গ্রন্থাগারে পরিণত করতে হবে। এক সময় গ্রন্থাগারে বই পড়ুয়াদের ভীড় থাকতো। নতুন প্রজন্ম গ্রন্থাগারে এসে বই পড়া থেকে দূরে সরে যাচ্ছে। আজকের এ দিনে আসুন আমরা গ্রন্থাগারে বই পড়ার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হই।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি)

পাবিপ্রবিতে দিবসটি উপলক্ষে সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামন থেকে একটি র‍্যালি বের করা হয়। প্রধান সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ও তথ্যকেন্দ্র গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে কেন্দ্রীয় গ্রন্থাগারে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত গ্রন্থাগারিক মো. হাফিজুর রহমান মোল্লার সভাপত্বিতে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন। এছাড়াও উপস্থিত ছিলেন উপ-উপচার্য ড. এস এম মোস্তফা কামাল খান, কোষাধ্যক্ষ ড. কে এম সালাহ উদ্দীন, রেজিস্ট্রার বিজন কুমার ব্রহ্মসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক,কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, লাইব্রেরি হলো জ্ঞানের আধার। শুধু গ্রন্থাগার দিবসেই গ্রন্থাগার গুরুত্বপূর্ণ নয়। বরং জীবনের প্রতিটি মুহূর্তেই গ্রন্থাগারের গুরুত্ব রয়েছে।

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ও তথ্যকেন্দ্রের পাশে বৃক্ষরোপণের মাধ্যমে কর্মসূচির আয়োজন করা হয়।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি)

সিকৃবিতে বেলা সাড়ে ১২টায় দিবসটি উপলক্ষে একটি শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভাযাত্রাটি কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে টিএসসির সামনে এসে শেষ হয়। এতে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন বিশ্বিবিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা। 

শোভাযাত্রা শেষে গ্রন্থাগারিক সুবীর কুমার পালের সঞ্চালনায় আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, ডিন কাউন্সিলের আহবায়ক অধ্যাপক ড. মো. ছিদ্দিকুল ইসলাম, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আতিকুজ্জামান প্রমুখ।   

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)

চুয়েটের কেন্দ্রীয় লাইব্রেরির উদ্যোগে দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিল কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন চুয়েট উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

লাইব্রেরিয়ান মো. আব্দুর খালেক সরকারের সভাপতিত্বে ও ডেপুটি লাইব্রেরিয়ান মোহা. নাসিরুজ্জামানের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন সিভিল অ্যান্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. সুদীপ কুমার পাল, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন, মেকানিক্যাল অ্যান্ড ম্যানুফেকচারিং ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির, বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. এ.এইচ. রাশেদুল হোসেন, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মদ রাশিদুল হাসান এবং ছাত্রকল্যাণ অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম।

অনুষ্ঠানের শুরুতে লাইব্রেরির স্মার্ট ব্যবস্থাপনা ও সামগ্রিক কর্মকাণ্ড নিয়ে একটি প্রামাণ্যচিত্র উপস্থাপন করা হয়।
 

/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়