ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

জাবিতে ধর্ষণের ঘটনায় তদন্ত কমিটি নিয়ে প্রতিক্রিয়া

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৬, ৫ ফেব্রুয়ারি ২০২৪  
জাবিতে ধর্ষণের ঘটনায় তদন্ত কমিটি নিয়ে প্রতিক্রিয়া

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) স্বামীকে হল কক্ষে আটকে রেখে স্ত্রীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় রোববার জরুরি সিন্ডিকেটে বিশ্ববিদ্যালয় প্রশাসন অধ্যাপক ড. অজিত কুমার মজুমদারকে সভাপতি করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে।

এর আগে গত রোববার (৪ ফেব্রুয়ারি) ধর্ষণের ঘটনায় দুপুরে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ করেন শিক্ষক-শিক্ষার্থীরা। এসময় ঘটনায় জড়িতদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে মামলা করাসহ অন্যান্য দাবি জানান বিক্ষোভকারীরা।

এরই প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করার ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
কমিটির অন্য সদস্যরা হলেন, লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ছায়েদুর রহমান, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহযোগী অধ্যাপক আফসানা হক, সদস্য সচিব আইন কর্মকর্তা মাহতাব উজ জাহিদ।

কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। তবে অধ্যাপক ড. অজিত কুমার মজুমদার একই সঙ্গে সবোর্চ্চ সিদ্ধান্তগ্রহণকারী ফোরাম সিন্ডিকেটের সদস্য হওয়ায় তদন্ত প্রতিবেদন প্রভাবিত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে ব্যারিস্টার সমমর্যাদার একজন আইনজ্ঞের সাথে এই প্রতিবেদকের কথা হয়। তিনি বলেন, এটা সরাসরি আইন দ্বারা বারিত নয়। তবে এতে করে তদন্ত কমিটির প্রতিবেদন প্রভাবিত হওয়ার আশঙ্কা থাকে। একই ব্যক্তি তদন্ত কমিটিতে থাকা এবং সিদ্ধান্ত গ্রহণকারী ফোরামে থাকা অভিযুক্তকে বাড়তি সুবিধা দেয়। পরবর্তীতে সে চাইলে এ সিদ্ধান্ত প্রভাবিত হয়েছে বলে উচ্চ আদালত থেকে তার সুবিধা অনুযায়ী সিদ্ধান্ত নিয়ে নিতে পারবে।

তবে এ ব্যাপারে উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম বলেন, ‘তদন্ত প্রভাবিত হওয়ার কোন আশংকা নাই। এ বিষয়ে যেদিন সিদ্ধান্ত নেয়া হবে, সেদিন তিনি থাকবেন না। তাহলেই তো হলো।’

আহসান/ফয়সাল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়