ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

জবিতে জাতীয় শিক্ষাক্রম বাতিলের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি

জবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৫, ৬ ফেব্রুয়ারি ২০২৪  
জবিতে জাতীয় শিক্ষাক্রম বাতিলের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি

‘জাতীয় শিক্ষাক্রম-২০২১’ বাতিলের দাবিতে গণস্বাক্ষর সংগ্রহ কর্মসূচি পালন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতাকর্মীরা। তারা শিক্ষাক্রমকে জ্ঞান-বিজ্ঞান-মনুষ্যত্ব ধ্বংসকারী উল্লেখ করে এ কর্মসূচি পালন করেন। 

সোমবার (৬ ফেব্রুয়ারি) দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বরে এ গণস্বাক্ষর সংগ্রহ কর্মসূচি পালিত হয়। এসময় স্বাক্ষর সংগ্রহ কাজের সহায়তার জন্য ‘শিক্ষা রক্ষা কমিটি’র স্বেচ্ছাসেবক সংগ্রহ করেন সংগঠনটির নেতাকর্মীরা।

এদিন সকাল থেকেই বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে জাতীয় শিক্ষাক্রম-২০২১ বাতিলের দাবিতে গণস্বাক্ষর সংগ্রহ করেন তারা। একই সঙ্গে স্বেচ্ছাসেবক সংগ্রহের জন্য ফরমও বিতরণ করা হয়।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নেতাদের সূত্রে জানা গেছে, সারাদেশে পাঁচ লক্ষ গণস্বাক্ষর সংগ্রহের অংশ হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এ কার্যক্রম শুরু করেছে সংগঠনটি । জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ১০ হাজার স্বাক্ষর সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এ বিষয়ে জবি শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সমন্বয়ক ইভান তাহসীব বলেন, এ শিক্ষাক্রমে নবম-দশম শ্রেণিতে বিজ্ঞানের গুরুত্ব কমিয়ে দেওয়া হয়েছে। ত্রিবুজ, চতুর্ভুজের ভিত্তিতে মূল্যায়ন পদ্ধতি চালু করা হয়েছে। এটা কোনোভাবে মেনে নেওয়া যায় না। আমরা এ পদ্ধতি বাতির চাই।

তিনি বলেন, প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা তুলে দেওয়া সিদ্ধান্ত সম্পূর্ণ অযৌক্তিক। কারণ শিক্ষা ব্যবস্থায় সঠিক পরীক্ষা পদ্ধতি এবং মূল্যায়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু এ এই শিক্ষাক্রমে ধারাবাহিক মূল্যায়নের নামে পুরো মূল্যায়ন প্রক্রিয়াকে দুর্বল এবং ত্রুটিপূর্ণ করা হয়েছে। তাই তা বাতিলের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচির আয়োজন করা হয়েছে।

/লিমন/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়