ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

আগামী সোমবার গণ বিশ্ববিদ্যালয়ে পিঠা উৎসব

গবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৬, ৮ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৭:৪৭, ৮ ফেব্রুয়ারি ২০২৪
আগামী সোমবার গণ বিশ্ববিদ্যালয়ে পিঠা উৎসব

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে শীতকালীন পিঠা উৎসব। পাশাপাশি আয়োজন করা হচ্ছে সাংস্কৃতিক পর্বের। এ উৎসবকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে চলছে নানা আয়োজন।

আয়োজক সূত্রে জানা গেছে, আগামী সোমবার (১২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে 'পিঠা উৎসব-১৪৩০' অনুষ্ঠিত হবে। এ নিয়ে শিক্ষার্থীদের মাঝে বিপুল উৎসাহ ও উদ্দীপনা বিরাজ করছে।

চলছে স্টল সাজানোর  নানা আয়োজন। স্টলের ব্যতিক্রমধর্মী নাম ও নানা ঐতিহ্যবাহী পিঠা পুলির পশরা নিয়ে আসতে যাচ্ছে শিক্ষার্থীরা। পোস্টার, প্ল্যাকার্ড আর ফেস্টুনে সাজানো হচ্ছে গবি ক্যাম্পাস প্রাঙ্গণ।

পিঠা উৎসবের আহ্বায়ক কমিটির সদস্য রাজিব হোসেন বলেন, পিঠা আমাদের বাঙালির ঐতিহ্য । ছোট বেলায় পিঠা খাওয়া মানে মনে হতো মামা বাড়ি যাওয়া। কিন্তু সময়ের তাড়নায় এখন আর মামার বাড়ি যাওয়া হয়ে ওঠে না। যে বিশ্ববিদ্যালয়ে আমাদের সকাল থেকে সন্ধ্যা কাটে, সেটা ঘিরেই আমাদের এ আয়োজন। আশা করছি, গতবারের তুলনায় এবার আরও জাকজমকভাবে অনুষ্ঠানটি সম্পন্ন করতে পারবো।'

এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন বলেন, 'ড.জাফরুল্লাহ চৌধুরি ছিলেন সংস্কৃতমনা একজন ব্যক্তিত্ব। তারই আদর্শ অনুসরণে আমরা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন উৎসব পালন করে থাকি। পিঠা উৎসব তার মধ্যে অন্যতম। এ ধরনের আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের মানসিক চেতনার বিকাশ ঘটবে বলে আশা করছি।’ পিঠা উৎসব উপলক্ষে একটি অনুষদ ও চারটি বিভাগে নতুন শিক্ষার্থী ভর্তিতে বিশেষ আকর্ষণ থাকবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ২০১৬ সালে গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (গবিসাস) উদ্যোগে প্রথমবারের মতো পিঠা উৎসব হয়। এরপর ২০১৭ ও ২০২০ সালে এ উৎসবের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ। সর্বশেষ গত বছর গণ বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে এ আয়োজন সম্পন্ন হয়।

/সানজিদা/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়