ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

জাবিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি মুছে ছাত্র ইউনিয়নের গ্রাফিতি

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৬, ৮ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৮:৩৪, ৮ ফেব্রুয়ারি ২০২৪
জাবিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি মুছে ছাত্র ইউনিয়নের গ্রাফিতি

বঙ্গবন্ধুর প্রতিকৃতির স্থলে আঁকা প্রতিবাদী গ্রাফিতি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বঙ্গবন্ধুর প্রতিকৃতি মুছে সেখানে প্রতিবাদী গ্রাফিতি আঁকা হয়েছে। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শের শিক্ষক পরিষদ । 

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দুপুর দেড়টায় শিক্ষক পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. মোতাহার হোসেন ও সদস্য সচিব খোন্দকার লুৎফুল এলাহী স্বাক্ষরিত এক লিখিত বিবৃতিতে এই প্রতিবাদ জানান।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের উত্তর পাশের দেয়ালে মুরাদ চত্ত্বরের দিকে বঙ্গবন্ধুর প্রতিকৃতি আঁকা ছিল। গতকাল বুধবার (৭ ফেব্রুয়ারি) দিবাগত রাতে বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের একাংশ সেখানে প্রতিবাদী গ্রাফিতি আঁকে।

এর প্রতিবাদ জানিয়ে শিক্ষক পরিষদের নেতৃবৃন্দ লিখিত বিবৃতিতে বলেন, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সমগ্র দেশ ও জাতি যখন জাবিতে সংঘটিত অমানবিক, পৈশাচিক, বর্বর ও নিকৃষ্ট গণধর্ষণে যুক্ত ধর্ষকদের ও ধর্ষকদের পালাতে সহায়তাকারীদের এবং ব্যর্থ প্রশাসনের বিচারের দাবিতে সোচ্চার। ঠিক সে সময়ে গতকাল রাতের আঁধারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি মুছে ফেলা হয়েছে। আমরা তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। 

একদল কুচক্রী মহল পরিকল্পিতভাবে এই ঘটনা ঘটিয়েছে উল্লেখ করে তারা বলেন, অত্যন্ত হীনমন্যতা নিয়ে গতকাল রাতের আঁধারে এ নিকৃষ্ট কাণ্ডটি নিপীড়কদের রক্ষাকারী বা রক্ষার চেষ্টায় তৎপর কুচক্রী মহলের পরিকল্পনায় ঘটানো হয়েছে। বিবৃতিতে এ কাজকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি তথা বিশ্ববিদ্যালয় প্রশাসনের বড় ধরনের ব্যর্থতা বলে বিবেচনা করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, যা মুছে ফেলা হয়েছে।

এই ঘটনার দায় প্রশাসনকেই নিতে হবে দাবি করে তারা বলেন, প্রশাসনকে অনতিবিলম্বে বিশ্ববিদ্যালয়কে এ বিষয়ে পদক্ষেপ নিতে হবে।

উল্লেখ্য, দুর্নীতির অভিযোগে ২০১৯ সালে জাবির তৎকালীন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনর ধারাবাহিকতায় এই দেয়ালে প্রথম গ্রাফিতি এঁকে দুর্নীতি ও উপাচার্যের স্বেচ্ছাচারিতার অভিনব প্রতিবাদ জানায় আন্দোলনকারীরা। পরবর্তীতে ২০২০ সালে মুজিব শতবর্ষ উপলক্ষে পূর্ববর্তী গ্রাফিতির উপর বঙ্গবন্ধুর চিত্রকর্ম আঁকা হয়।

/আহসান/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়