ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

ধর্ষণের বিচার দাবিতে জাবি শিক্ষক ফোরামের মানববন্ধন

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০০, ১১ ফেব্রুয়ারি ২০২৪  
ধর্ষণের বিচার দাবিতে জাবি শিক্ষক ফোরামের মানববন্ধন

ধর্ষণের ঘটনায় জড়িতদের বিচার দাবিতে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। রোববার (১১ জানুয়ারি) বেলা ১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন সড়কে ফোরামের নেতৃবৃন্দ এ কর্মসূচি পালন করেন।

জাবি ফার্মেসি বিভাগের অধ্যাপক মাফরুহী সাত্ত্বারের সঞ্চালনায় এতে বক্তব্য দেন, দর্শন বিভাগের অধ্যাপক কামরুল হাসান, প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক বোরহান উদ্দিন, গণিত বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম, সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক শামছুল আলম, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এ কে এম রাশিদুল আলম। এছাড়া অধ্যাপক  নূরুল ইসলাম, অধ্যাপক জামাল উদ্দিন, অধ্যাপক নাসরীন সুলতানা, অধ্যাপক আমির হোসেন ভূঁইয়া, অধ্যাপক বোরহান উদ্দিন প্রমুখ বক্তব্য দেন।

দর্শন বিভাগের অধ্যাপক কামরুল হাসান বলেন, র‍্যাব ও ইউজিসি চেয়ারম্যান বলেছেন জাবি প্রশাসন ব্যর্থ হয়েছেন। তাহলে প্রশ্ন হচ্ছে জাবি উপাচার্য এবং প্রশাসনের দায়িত্ব কি শুধু বাসভবনে বসে পদ উপভোগ করা? জাবির সম্মান জড়িত এখানে। যদি আপনি জাবির অভিভাবক ও উপাচার্য হিসেবে মনে করেন, তাহলে ব্যর্থতা স্বীকার করতে সমস্যা কোথায়? আমরা এখানে দাঁড়িয়েছি এটা কোনো দলের প্রোগ্রাম নয়, এটা বিশ্ববিদ্যালয় বাঁচাও আন্দোলন। জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের ব্যানারে দাঁড়িয়েছি বলে রাজনৈতিক বক্তব্য ভাবার কোনো কারণ নেই। পতাকাটা বাঁচানোর প্রশ্ন এসেছে।

তিনি বলেন, ১৯৯৮ সাল থেকে আমরা দেখেছি একটি বিশেষ রাজনৈতিক দল যখন ক্ষমতায় থাকে তাদের ছত্রছায়ায় মেধাবী শিক্ষার্থীরা মাদকাসক্ত হয়, ক্ষমতার অপব্যবহার করে এবং ক্ষমতায় থেকে ধর্ষক হিসেবে নিজেকে প্রমাণ করতে চায়। আমরা জানি র‍্যাব এবং ইউজিসি অভিযোগ তুলেছে প্রশাসনের বিরুদ্ধে। আসুন দলমত নির্বিশেষে নিপীড়কের বিরুদ্ধে সবাই সোচ্চার হই।

প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক বোরহান উদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন অছাত্রদের হল থেকে বের করার জন্য যে কার্যক্রম চালাচ্ছে তাতে এখন পর্যন্ত কোনো ছাত্রকে হল থেকে বের করতে পেরেছে? এখন পর্যন্ত অছাত্রদের কোনো তালিকা করতে পেরেছে? আমরা দাবি জানাচ্ছি প্রতিটি হলের বৈধ শিক্ষার্থীদের রুম অ্যালোটমেন্টের তালিকা প্রকাশ করা হোক। গত বছর জুনে মীর মশাররফ হোসেন হলের শিক্ষার্থী প্রত্যয় হলের অবৈধ শিক্ষার্থীদের হল থেকে বের করার জন্য অনশনে বসেছিলেন। তখন প্রশাসন তাকে আশ্বাস দিলেও কোনো কাজ হয়নি। প্রশাসন যদি অছাত্রদের বিরুদ্ধে ব্যবস্থা নিত, তাহলে আজকে আমাদেরক এই জঘন্য একটা দিন দেখতে হতো না।

/আহসান/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়