ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

হাবিপ্রবিতে অনুষ্ঠিত হবে অ্যাগ্রি-এনভায়রনমেন্টাল অলিম্পিয়াড

হাবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৮, ১২ ফেব্রুয়ারি ২০২৪  
হাবিপ্রবিতে অনুষ্ঠিত হবে অ্যাগ্রি-এনভায়রনমেন্টাল অলিম্পিয়াড

বাংলাদেশে প্রথমবারের মতো হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুই দিনব্যাপী রিজিওনাল অ্যাগ্রি-এনভায়রনমেন্টাল অলিম্পিয়াড-২০২৪। ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ স্টুডেন্টস ইন অ্যাগ্রিকালচারাল অ্যান্ড রিলেটেড সাইন্সেস (ইয়াস) এর উদ্যোগে আগামী ৮ ও ৯ মার্চ অলিম্পিয়াডের মূল পর্ব অনুষ্ঠিত হবে।

রোববার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যার দিকে হাবিপ্রবি সাংবাদিক সমিতিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব জানান ইয়াস বাংলাদেশ হাবিপ্রবি শাখার সভাপতি মো. মাহিদুল ইসলাম।

এসময় উপস্থিত ছিলেন ইয়াস বাংলাদেশ হাবিপ্রবি শাখার মেম্বারশিপ অফিসার মো. মাহফুজুর রহমান, কোয়লিটি বোর্ড মেম্বার আল মামুন, ফারজানা আক্তার প্রীতি, খায়রুল ইসলাম শুভ, জেনারেল মেম্বার মিরজা রেদোয়ান, স্বাধীন প্রমুখ।

ইয়াস বাংলাদেশ এইচএসটিইউ এর সভাপতি মো. মহিদুল ইসলাম বলেন, অলিম্পিয়াডটিতে অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের যোগ্যতা ও দক্ষতা প্রকাশের জন্য বিশাল একটি সুযোগ পাবেন। এছাড়াও এটি তাদের উদ্ভাবনী ক্ষমতা বাড়াতে এবং তা প্রকাশ করতে সাহায্য করবে। একই সঙ্গে যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করবে। পাবলিক স্পিকিং এ তাদের আস্থা বাড়াতেও অবদান রাখবে।

হাবিপ্রবিতে অনুষ্ঠিতব্য এই অলিম্পিয়াডের মূল পর্বে অংশগ্রহণ করবে সারা দেশের বেশ কিছু স্কুল কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী। এছাড়াও স্পিকার হিসেবে উপস্থিত থাকবেন দেশ বরেণ্য গবেষক ও যুব আইকনগণ।

'রিজিওনাল অ্যাগ্রি এনভায়রনমেন্টাল অলিম্পিয়াড ২০২৪' ঘিরে থাকছে অংশগ্রহণকারীদের জন্য সার্টিফিকেট, পুরস্কার বিতরণ, পাবলিক স্পিকিং,কেইস সলভিং কম্পিটিশন, পোস্টার মেকিং কম্পিটিশন, গেম সেগমেন্ট, বিভিন্ন সায়েন্টিফিক ইভেন্ট, মোটিভেশনাল সেশন, সারপ্রাইজ ইভেন্টসহ নানা আয়োজন।

ইতোমধ্যেই প্রতিযোগিতাটির বাছাই পর্ব চলমান রয়েছে, যা সবার জন্য উন্মুক্ত। বাছাই পর্বে উত্তীর্ণ শিক্ষার্থীরা নির্দিষ্ট ফি দিয়ে রেজিস্ট্রেশন করে মূল প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ স্টুডেন্টস ইন অ্যাগ্রিকালচারাল অ্যান্ড রিলেটেড সাইন্সেস (ইয়াস) হলো বিশ্বের সবচেয়ে বড় স্টুডেন্ট অ্যাসোসিয়েশন। যা কৃষি ও কৃষি সম্পর্কিত বিভাগে ১৯৫৭ সাল থেকে সারাবিশ্বে অবদান রেখে যাচ্ছে। ২০১৭ সাল থেকে বাংলাদেশে সক্রিয় ভূমিকা পালন করছে এবং বর্তমানে বাংলাদেশে ১২০০ এর অধিক সক্রিয় সদস্যসহ সারাদেশে ১২টি লোকাল কমিটি রয়েছে। ইয়াস বাংলাদেশ বিভিন্ন আন্তর্জাতিক সেমিনার ইভেন্ট, ট্রেনিং সেশনের আয়োজন করে এবং কৃষি সম্পর্কিত কোম্পানি ও সংস্থাগুলোকে এক্সচেঞ্জ প্রোগ্রাম এবং ইন্টার্নশিপ প্রদান করে।

/সংগ্রাম/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়