ঢাকা     সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৮ ১৪৩১

কুবিতে উন্মুক্ত প্রত্নতাত্ত্বিক ঐতিহ্য প্রদর্শনীর উদ্বোধন

কুবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৮, ১২ ফেব্রুয়ারি ২০২৪  
কুবিতে উন্মুক্ত প্রত্নতাত্ত্বিক ঐতিহ্য প্রদর্শনীর উদ্বোধন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) দুই দিনব্যাপী উন্মুক্ত প্রত্নতাত্ত্বিক ঐতিহ্য প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে। এতে প্রাগৈতিহাসিক থেকে ঔপনিবেশিক কালের প্রত্নতাত্ত্বিক ঐতিহ্য প্রদর্শনী হবে। সোমবার (১২ ফেব্রুয়ারি) কুবি প্রত্নতত্ত্ব বিভাগের ১০ বছর পূর্তি উপলক্ষে সহযোগী সংগঠন আর্ট অ্যান্ড হেরিটেজ সোসাইটি'র সহযোগিতায় এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

প্রত্নতত্ত্ব বিভাগের ১০ বছর পূর্তি উপলক্ষে দুপুরে বিভাগ থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের ব্যাডমিন্টন কোর্টে এসে শেষ হয়।

র‍্যালি শেষে ব্যাডমিন্টন কোর্টের পাশে কাঁঠাল তলায় কেক ও ফিতা কাটার মাধ্যমে প্রদর্শনীটি উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈন। এ সময় তিনি অনুষ্ঠানটির সাফল্য কামনা করে বক্তব্য দেন।

উদ্বোধনীতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ- উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির চৌধুরী, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: আসাদুজ্জামান, প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী, বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ মাহমুদুল হাছান খান, প্রভাষক রেজোয়ানা আফরিন রুম্পা প্রমুখ।

আয়োজক সূত্রে জানা গেছে, প্রদর্শনীতে রয়েছে মিশরীয় সভ্যতার নিদর্শন পিরামিড, মমি, সিন্ধু সভ্যতা, মহাস্থানগড়, ময়নামতি, শালবনবিহার, পাহাড়পুর বৌদ্ধবিহার। এছাড়াও রয়েছে প্রাগৈতিহাসিক কালের বিভিন্ন যুগের স্তর। এটি কুমিল্লা অঞ্চলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

প্রদর্শনী নিয়ে প্রত্নতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ সোহরাব উদ্দীন বলেন, যেকোনো জ্ঞানের সঙ্গে যদি জনগণের সম্পৃক্ততা না হয়, তাহলে সেটা কাজে লাগে না। তারই ধারাবাহিকতায় আজ আমাদের এই প্রদর্শনী। আমাদের এই কুমিল্লা অঞ্চলটি একটি সমৃদ্ধ প্রত্নতাত্ত্বিক এলাকা। এই প্রত্নতত্ত্ব অঞ্চল সম্পর্কে আশপাশের মানুষকে জানানোর জন্যই এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

এরই ধারাবাহিকতায় আমরা আগামী ২৭ ও ২৮ ফেব্রুয়ারি একটি আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করতে যাচ্ছি।

/এমদাদুল/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়