ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

এবার রাবির প্রতি আসনে লড়বে ৪৭ জন

রাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৩, ১৩ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৯:২৭, ১৩ ফেব্রুয়ারি ২০২৪
এবার রাবির প্রতি আসনে লড়বে ৪৭ জন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষার চার পর্যায়ের চূড়ান্ত আবেদন শেষ হয়েছে ১১ ফেব্রুয়ারি (রোববার) রাত ১২টায়। তিন ইউনিটে মোট আবেদন জমা পড়েছে ১ লাখ ৮৫ হাজার ৬৮০টি। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ২৬ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি প্রথম দফার আবেদন পূর্ণ না হওয়া সাপেক্ষে দ্বিতীয় দফায় ১ থেকে ৩ ফেব্রুয়ারি, তৃতীয় দফায় ৬ থেকে ৭ ফেব্রুয়ারি এবং চতুর্থ দফায় ১০ ও ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চূড়ান্ত আবেদনের সুযোগ পান ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা।

এবার ৩৯০৪টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১ লাখ ৮৫ হাজার ৬৮০টি। ‘এ’ ইউনিটে (মানবিক বিভাগ) চূড়ান্ত আবেদন জমা পড়েছে ৭৪ হাজার ৭০০টি। এ ছাড়া 'বি' ইউনিটে (বাণিজ্য বিভাগ) ৩৪ হাজার ৫০০টি ও 'সি' ইউনিটে (বিজ্ঞান বিভাগ) ৭৬ হাজার ৩০০টি।

পরীক্ষার সময়সূচি : আগামী ৫ মার্চ ‘সি’ ইউনিট (বিজ্ঞান), ৬ মার্চ ‘এ’ ইউনিট (মানবিক) এবং ৭ মার্চ ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের পরীক্ষা প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা, বেলা ১১টা থেকে দুপুর ১২টা, বেলা ১টা থেকে ২টা এবং বেলা সাড়ে ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চার শিফটে অনুষ্ঠিত হবে।

পরীক্ষার ধরণ : বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) পদ্ধতিতে ১০০ নম্বরের এক ঘণ্টা ধরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় প্রতি ইউনিটে ৮০টি প্রশ্ন থাকবে। প্রতি চারটি ভুলের জন্য এক নম্বর কাটা যাবে।

ইংরেজি প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে চূড়ান্ত আবেদনের সময় অবশ্যই ইংরেজি প্রশ্নপত্রের জন্য অতিরিক্ত ফরম পূরণ করতে হবে। এ ছাড়া ভর্তি-সংক্রান্ত যেকোনো তথ্য ও প্রযোজ্য শর্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

/শাকিবুল/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়