ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

রাবিতে স্বৈরাচার প্রতিরোধ দিবস উপলক্ষে পদযাত্রা

রাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১২, ১৪ ফেব্রুয়ারি ২০২৪  
রাবিতে স্বৈরাচার প্রতিরোধ দিবস উপলক্ষে পদযাত্রা

স্বৈরাচার প্রতিরোধ দিবস উপলক্ষে বিক্ষোভ পদযাত্রা করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রগতিশীল ছাত্রজোট। বুধবার (১৪ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১২টার দিকে তারা এ পদযাত্রা করে।

বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্ত্বর থেকে শুরু হয়ে পদযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ জ্বোহা চত্ত্বরে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

এসময় রাবি বিপ্লবী ছাত্র মৈত্রী সভাপতি শাকিল হোসেন বলেন, আমরা আজ যে স্বল্প খরচে পড়াশোনা করছি, তা দীপালী সাহা, কাঞ্চন ও জয়নালদের অবদান। তাদের আত্মত্যাগেই শিক্ষা বাণিজ্যিকীকরণ স্বল্পতা পেয়েছিল। আমাদের ছাত্র সংগ্রামের যে গৌরব উজ্জলের ইতিহাস সেই ইতিহাস আজকের এই দিনে রচিত হয়েছিল। আজকে যে শিক্ষাকে বাণিজ্যের পণ্যে রূপান্তরিত করা হচ্ছে এইটা স্বৈরশাসক এরশাদের আমল থেকেই শুরু হয়েছিল। সরকার শিক্ষাকে যেভাবে বাণিজ্যিকরণ করছে, এর থেকে বোঝা যায়, তারাও স্বৈরাচারের দিকে যাচ্ছে। এভাবে চলতে থাকলে আমাদের দরিদ্র শিক্ষার্থীরা উচ্চশিক্ষা সুযোগ থেকে বঞ্চিত হবে।

সভায় নাগরিক ছাত্র ঐক্যের কেন্দ্রীয় সমন্বয়ক মেহেদী হাসান মুন্না বলেন, আজ রাষ্ট্রে ফ্যাসিবাদ যেভাবে জেকে বসেছে, যা আমাদের ভুলতে বসিয়েছে আমাদের ইতিহাসকে। শিক্ষা যে বাণিজ্যিক পণ্য নয়, তা আমাদের রাষ্ট্র ভুলিয়ে রাখতে চায়। রাজপথে শিক্ষার্থীদের সংগ্রামী ইতিহাস আজ চাপা পড়ে গেছে। সর্বোপরি যে ফ্যাসিবাদী রাষ্ট্র তৈরি হয়েছে, সেখানে মানুষের মৌলিক অধিকার খর্ব হচ্ছে।

কর্মসূচিতে বিপ্লবী ছাত্র মৈত্রী, নাগরিক ছাত্র ঐক্য, ছাত্র ফেডারেশন, পাহাড়ি ছাত্র সংসদসহ বেশ কয়েকটি প্রগতিশীল ছাত্র সংগঠন অংশ নেয়।

প্রসঙ্গত, ১৯৮৩ সালের ১৪ ফেব্রুয়ারি তৎকালীন সামরিক শাসক প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদের শিক্ষামন্ত্রী ড. মজিদ খানের শিক্ষানীতির বিরুদ্ধে আয়োজিত শিক্ষার্থীদের আন্দোলনে গুলি চালায় পুলিশ। এ হামলায় দীপালী সাহা, কাঞ্চন ও জয়নালসহ আরও অনেকেই নিহত হন।

/শাকিবুল/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়