ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

রাবিতে যথাযোগ্য মর্যাদায় জোহা দিবস পালিত

রাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৭, ১৮ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৫:৪৬, ১৮ ফেব্রুয়ারি ২০২৪
রাবিতে যথাযোগ্য মর্যাদায় জোহা দিবস পালিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহিদ ড. শামসুজ্জোহার শাহাদাৎবার্ষিকী এবং শিক্ষক দিবস পালিত হয়েছে। রোববার (১৮ ফেব্রুয়ারি) সকালে সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনের সামনে অবস্থিত শহিদ ড. শামসুজ্জোহার সমাধি ও জোহা স্মৃতিফলকে পুস্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এসময় তাকে স্মরণ করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

পুস্পস্তবক অর্পণ শেষে সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য বলেন, ১৯৬৯ সালের আজকের দিনে ড. শামসুজ্জোহাকে হত্যা করে পাক সেনারা। আর এরপরেই দেশে চলমান আন্দোলন আরও বেগবান হয়ে উঠে। এছাড়া এ দিনটিকে শিক্ষক দিবস হিসেবে স্বীকৃতি প্রদানের জন্য শিক্ষা মন্ত্রণালয় ও সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, আবাসিক হল, প্রগতিশীল শিক্ষক সমিতি, সাংবাদিক সমিতি, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন তার সমাধিতে পুস্পস্তবক অর্পণ করেন।

পুষ্পস্তবক অর্পণ শেষে বিশ্ববিদ্যালয়ের তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে 'জোহা স্মারক বক্তৃতা-২০২৪' আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনার বিষয় ছিল 'আমাদের শিক্ষা ভাবনা'।

সভায় স্মারক বক্তা সাবেক শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খান বলেন, যারা রাষ্ট্রনায়ক এবং গণতান্ত্রিক চর্চায় বিশ্বাসী, তারা জনগণকে সন্তুষ্ট করতে গিয়ে প্রকৃতিকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে। আমাদের এই পারস্পরিক দ্বন্দ্বকে একত্র করে কিভাবে পৃথিবীতে টেকসই উন্নয়ন করা যায়, সেটিই হচ্ছে আজকের শিক্ষার সবচেয়ে বড় ভাবনা। এই ভাবনায় নতুন নতুন গবেষণা করা দরকার। যেমনটা এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শহিদ ড. জোহা চেয়েছিলেন বাঙালি জাতি টিকে থাকুক, অগ্রগতি হোক, বাঙালি জাতির সংস্কৃতি অপসংস্কৃতিতে পরিণত না হয়ে জাগরুক থাক। তাই নিজের জীবন দিয়ে স্বাধীনতার গতিকে বেগবান করেছিলেন ১৯৬৯ সালের আজকের এই দিনে।

রসায়ন বিভাগের অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়ার সভাপতিত্বে সভার সঞ্চালনা করেন রসায়ন বিভাগের অধ্যাপক বিলকিস জাহান লুম্বিনী ও অধ্যাপক মাহবুবুর রহমান। এসময় বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এদিকে দিবসটি উপলক্ষে শহিদ শামসুজ্জোহা হল ও কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে। এছাড়া সন্ধ্যায় প্রদীপ প্রজ্জ্বলন ও চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, শহিদ শামছুজ্জোহা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক (তৎকালীন রিডার) ছিলেন। বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের দায়িত্ব পালনকালে ১৮ ফেব্রুয়ারি ১৯৬৯ সালে আইয়ুব বিরোধী আন্দোলনের সময় পাকিস্তানি সেনাবাহিনীর আক্রমণের মুখে বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের রক্ষা করতে গিয়ে শহিদ হন।

/শাকিবুল/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়