ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

জাবি ‘বি’ ইউনিটের ফলাফল পুনঃনিরীক্ষণ

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০২, ৫ মার্চ ২০২৪  
জাবি ‘বি’ ইউনিটের ফলাফল পুনঃনিরীক্ষণ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ করা হয়েছে। ফল পুনঃনিরীক্ষণে অর্থনীতি বিভাগে ভর্তি হওয়ার জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা পরিবর্তন হলেও মেধাক্রমের কোনো পরবর্তিন হয়নি।

সোমবার (৪ মার্চ) বিকেল সাড়ে ৩টায় এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক বশির আহমেদ। বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন অফিসে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

পুনঃনিরীক্ষণের ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, পূর্ববতী মেধা তালিকায় ছাত্রদের মাঝে ৬০৭ জন ও ছাত্রীদের মাঝে ৩২৫ জন অর্থনীতি বিভাগে মনোনীত হওয়ার যোগ্যতা অর্জন করলেও ফল পুনঃনিরীক্ষণে তা বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৬২২ ও ৪৯০ জনে। এছাড়া পূর্ববর্তী ও পরিবর্তিত মেধাতালিকা একই থাকছে।

এ বিষয়ে ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) পরিচালক অধ্যাপক এম শামীম কায়সার বলেন, ফলাফল পুনঃনিরীক্ষণের বিষয়ে মেধা তালিকার প্রতিটি শিক্ষার্থীদেরকে এসএমএসের মাধ্যমে অবগত করা হবে। শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে লগইন করে সব তথ্য জানতে পারবে। এছাড়া পুনঃনিরীক্ষণে মেধা তালিকার কোনো পরিবর্তন ঘটবে না। মেধাক্রম অনুযায়ী সবাইকে ভর্তি নেওয়া হবে। তাই কেউ ক্ষতিগ্রস্ত হবে না।

সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক বশির আহমেদ বলেন, চলতি বছর বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে বিষয়ভিত্তিক নাম্বার দেখানো হয়েছে। সে জায়গায় এক সেগমেন্টের নাম্বার অন্য সেগমেন্টে চলে যাওয়ায় ফল পুনঃনিরীক্ষণ করা হয়। ভুল ইনপুটের জন্য সাধারণ জ্ঞানের নাম্বার গণিতে এবং গণিতের নাম্বার সাধারণ জ্ঞানে পরিবর্তন হয়। তবে এতে মেধাতালিকার কোনো পরিবর্তন হয়নি। শুধু অর্থনীতি বিভাগে মনোনীত হওয়ার যোগ্যতার তালিকা পরিবর্তন হয়েছে। পুনঃনিরীক্ষণের ব্যাপারে শিক্ষার্থীদেরকে এসএমএসের মাধ্যমে জানানো হবে। এছাড়া সিরিয়াল অনুযায়ী বাকি বিভাগগুলোতে ভর্তি নেওয়া হবে।

তিনি আরও বলেন, আমরা উপাচার্যের সঙ্গেও এ বিষয়ে কথা বলেছি। তিনি ভর্তি পরীক্ষার ফল সংক্রান্ত যে কোনো জটিলতা গুরুত্বের সঙ্গে সমাধানের ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন।

এর আগে, শুক্রবার (১ মার্চ) ‘বি’ ইউনিটের ফল প্রকাশ হয়। ফলাফলে ছাত্রদের মধ্যে প্রথম হয়েছেন তৌহিদুল ইসলাম। তিনি মোট ৮৩ নম্বর পেয়েছেন। অপরদিকে ছাত্রীদের মধ্যে প্রথম হয়েছেন মোসাম্মৎ মারিয়া জাহান। তিনি মোট ৭৪ দশমিক ২০ নম্বর পেয়েছেন।

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়