ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

নিরাপদ ক্যাম্পাসের দাবি ঢাবি শিক্ষার্থীদের 

ঢাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৫, ৬ মার্চ ২০২৪   আপডেট: ১৭:২১, ৬ মার্চ ২০২৪
নিরাপদ ক্যাম্পাসের দাবি ঢাবি শিক্ষার্থীদের 

বহিরাগতদের অবাধ প্রবেশ সীমিতকরণ, নিয়ন্ত্রিত যান-চলাচল, শব্দদূষণ মুক্তসহ নিরাপদ ক্যাম্পাস নিশ্চিতের দাবিতে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাধারণ শিক্ষার্থীরা। বুধবার (৬ মার্চ) সকাল সাড়ে ১১টার দিকে ঢাবির সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এ প্রতিবাদী কর্মসূচির আয়োজন করা হয়। এসময় তারা নারী শিক্ষার্থীদের নিরাপত্তা ও ক্যাম্পাসের ভারসাম্য রক্ষার্থে কর্তৃপক্ষের নিকট ১১ দফা দাবি পেশ করেন।

শিক্ষার্থীদের অংশগ্রহণে মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। বিক্ষোভ মিছিলটি রাজু ভাস্কর্য থেকে ভিসি চত্ত্বর হয়ে কেন্দ্রীয় শহিদ মিনারে গিয়ে শেষ হয়।

মানববন্ধনে আইন বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ জাকারিয়া বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় রাজধানীর কেন্দ্রবিন্দুতে অবস্থান করায় চতুর্দিক খোলামেলা। অবশ্য, বিশ্ববিদ্যালয়ের প্রবেশমুখে সিকিউরিটি সার্ভিলেন্স বক্স থাকলে সেখানে কেউ বসে না। বিশেষ করে, ছুটির দিনে ক্যাম্পাসের অভ্যন্তরে বহিরাগতদের ভীড় অনেক বেড়ে যায়। ফলে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের লাঞ্ছনাসহ বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। ক্যাম্পাসের চারপাশে বিভিন্ন সড়ক ও অভ্যন্তরে অনিয়ন্ত্রিত যান চলাচল করায় অতিরিক্ত শব্দ দূষণ সৃষ্টি হয়। এতে লেখাপড়ায় শিক্ষার্থীদের মনোযোগ বিঘ্নিত হচ্ছে।

নিরাপদ ক্যাম্পাস নিশ্চিতের দাবি জানিয়ে তিনি বলেন, অবিলম্বে  যানচলাচল নিয়ন্ত্রিত ক্যাম্পাস নিশ্চিত করতে হবে। বিশেষ করে ক্যাম্পাসে কোনো সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য অবশ্যই বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। ক্যাম্পাসে গাড়ি চলাচলের গতিবিধি পর্যবেক্ষণ করতে হবে। সিকিউরিটি সার্ভিলেন্স বক্স তৎপর করতে হবে। পাশাপাশি শিক্ষার্থীরা যেন বহিরাগতদের দ্বারা হয়রানির শিকার না হয়, সে বিষয়টি আমলে নিতে হবে। বাহিরের শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত বিভিন্ন শিক্ষা সফরের জন্য কর্তৃপক্ষের থেকে পূর্বানুমতি নিতে হবে।

দর্শন বিভাগের শিক্ষার্থী অদিতি ইসলাম বলেন, প্রবশপথ উন্মুক্ত হওয়ায় ক্যাম্পাসের উপরে বিরূপ প্রভাব পড়ছে। ক্যাম্পাসে অবাধে যান চলাচলের কারণে শিক্ষার্থীরা প্রায় দুর্ঘটনার শিকার হয়। ক্যাম্পাস চারিদিক উন্মুক্ত থাকায় নেশাখোর, পকেটমার ও উশৃঙ্খল লোকজনের দ্বারা নারী শিক্ষার্থীরা হেনস্তার শিকার হচ্ছে।

/হারুন/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়