ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

জবি শিক্ষার্থীর আত্মহত্যা: সুষ্ঠু বিচার দাবিতে মানববন্ধন

জবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৭, ১৮ মার্চ ২০২৪   আপডেট: ১৯:০২, ১৮ মার্চ ২০২৪
জবি শিক্ষার্থীর আত্মহত্যা: সুষ্ঠু বিচার দাবিতে মানববন্ধন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আইন বিভাগের শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার দুঃখজনক ও অকাল মৃত্যুর বিচারের দাবিতে শোক র‍্যালি ও মানববন্ধন করা হয়েছে। মানববন্ধনে অবন্তিকার আত্মহননের পেছনে প্রকৃত অপরাধীদের সুষ্ঠু বিচারের দাবি জানানো হয়। সোমবার (১৮ মার্চ) আইন বিভাগের শিক্ষার্থীরা এ কর্মসূচির আয়োজন করে।

বেলা ১১টায় আয়োজিত শোক র‍্যালিটি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে এসে মানববন্ধন শুরু করে। এতে আইন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অবন্তিকা ফাইরুজ আত্মহত্যার ঘটনায় তৃতীয় দিনের মতো আয়োজিত মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ফাইরুজ সাদাফ অবন্তিকা বিভাগের একজন মেধাবী শিক্ষার্থী ছিলেন। তার মতো একজন ফাইটারের এভাবে চলে যাওয়া আমরা কেউই মেনে নিতে পারছি না। এর পেছনে যারা রয়েছে তাদের আইনের আওতায় এনে শাস্তির দাবি জানাচ্ছি।

আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আলী আক্কাস বলেন, অবন্তিকার মৃত্যুর পেছনে কারা জড়িত, তা যথাযথ তদন্ত করে প্রকৃত অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আমরা বিভাগের পক্ষ থেকে শোক র‍্যালি করেছি। দেশে আইনশৃঙ্খলা বাহিনী যেনো সঠিক তদন্ত করে প্রকৃত অপরাধীদের বের করে এটাই আমাদের আজকের মানববন্ধনের মূল দাবি।

এদিকে ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় সুষ্ঠু বিচারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয়ের বামপন্থী শিক্ষার্থীরা। দুপুরে ‘নিপীড়নের বিরুদ্ধে জগন্নাথ বিশ্ববিদ্যালয়’ শীর্ষক ব্যানারে বিক্ষোভ মিছিল নিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে শিক্ষার্থীরা। পরে বিভিন্ন ব্যানার-ফেস্টুন হাতে প্রশাসনিক ভবনের সামনে প্রায় একঘণ্টা অবস্থান নেন।

এ সসয় শিক্ষার্থীরা ‘নিপীড়কের গদিতে, আগুন জ্বালো একসাথে’, ‘নিপীড়কের কালো হাত, ভেঙে দাও-গুড়িয়ে দাও’, ‘ক্যাম্পাসে ছাত্র মরে, প্রশাসন কী করে?’, ‘নিপীড়কের ঠিকানা, জগন্নাথে হবে না’, ‘অবিলম্বে ফাইরুজ হত্যা, বিচার করো, করতে হবে’, ‘অবন্তিকা মরলো কেন, প্রশাসন জবাব চাই’ ইত্যাদি স্লোগান তোলেন।

এর আগে শুক্রবার রাত ১০টার দিকে কুমিল্লা নগরীর বাগিচাগাঁও ‘পিসি পার্ক স্মরণিকা’ নামের ১০তলা ভবনের দ্বিতীয় তলার বাসায় অবন্তিকা আত্মহত্যা করেন। মৃত্যুর ১০ মিনিট পূর্বে নিজের ফেসবুকে দেওয়া পোস্টে তিনি এ ঘটনার জন্য সহপাঠী আম্মান সিদ্দিকী ও সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে দায়ী করেন। এরপর থেকেই অভিযুক্তদের শাস্তির দাবিতে আন্দোলনে উত্তাল হয়ে উঠে পুরো জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

/লিমন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়