ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

নজরুল বিশ্ববিদ্যালয়ে আইকিউইবি-স্টাইপেনড কার্যক্রম শুরু

নজরুল বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৯, ১৯ মার্চ ২০২৪  
নজরুল বিশ্ববিদ্যালয়ে আইকিউইবি-স্টাইপেনড কার্যক্রম শুরু

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে অনুদান প্রদানের মাধ্যমে ইন্টারন্যাশনাল কোয়ালিটি অ্যাডুকেশন ইন বাংলাদেশের  উপবৃত্তি প্রদান কার্যক্রম ‘আইকিউইবি-স্টাইপেনড’ শুরু হয়েছে।

সোমবার (১৮ মার্চ) আইকিউইবি’র প্রধান উপদেষ্টা, নজরুল বিশ্ববিদ্যালয়ের স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের সহকারী অধ্যাপক সাদিক হাসানের উপস্থিতিতে এ উপবৃত্তি প্রদানের সূচনা করা হয়।

এসময় উপস্থিত ছিলেন নজরুল বিশ্ববিদ্যালয়ের স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের সহকারী অধ্যাপক আফরোজা ইসলাম লিপি, প্রভাষক মো. আবু সায়েম ও মাহিদুল ইসলাম মাহিম।

আইকিউইবি-স্টাইপেনড’র ভলান্টিয়ার কাউছার আহমেদ কনক জানান, প্রায় ৮০ জন আবেদনকারীর মধ্য থেকে সামগ্রিক বিবেচনায় স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের শিক্ষার্থী মো. ইয়াকুব আলীকে ১২০০টাকা এবং তাজমিন আক্তার স্বর্ণাকে ১০০০ টাকা স্টাইপেনড প্রদান করা হয়। পর্যাপ্ত ফান্ড থাকা শর্তে আগামী আগস্ট পর্যন্ত তাদের বৃত্তি প্রদান করা হবে।

প্রধান উপদেষ্টা সহকারী অধ্যাপক সাদিক হাসান শুভ জানান, ২০২৪ সালের মার্চ মাসে মোট অনুদান পাওয়া গেছে ৩৪৪০ টাকা। এর মধ্যে শিক্ষার্থীরা ২৪৪০ টাকা এবং নাম প্রকাশে অনিচ্ছুক একজন দাতা ১ হাজার টাকা অনুদান প্রদান করেন। বাকি আবেদনগুলো পর্যালোচনা করে ফান্ড থাকা সাপেক্ষে আরও শিক্ষার্থীদের অনুদান প্রদান করা হবে।

উল্লেখ্য, আইকিউইবি-স্টাইপেনড’র জন্য আবেদন করতেন পারবেন আর্থিক অসুবিধার সম্মুখীন এবং তাদের পড়াশোনা চালিয়ে যেতে অক্ষম যেকোনো শিক্ষার্থী। ফান্ড থাকা সাপেক্ষে এক বছরের জন্য প্রতি মাসে উপবৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থীরা ১০০০ বা ৫০০ টাকা করে পাবেন। তবে সিজিপিএ ৩.০০ এর কম, ধূমপান, মাদকসেবী, কোনো অপরাধে জড়িত কিংবা মিথ্যা তথ্য প্রদান করে থাকলে উপবৃত্তি বাতিল হবে।

/তৈয়ব/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়