ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

ঢাবিতে রমজান বিষয়ক আলোচনা সভায় নিষেধাজ্ঞা

ঢাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩২, ২১ মার্চ ২০২৪   আপডেট: ১২:৩৭, ২১ মার্চ ২০২৪
ঢাবিতে রমজান বিষয়ক আলোচনা সভায় নিষেধাজ্ঞা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘প্রোডাক্টিভ রামাদান’ শিরোনামে রমজান বিষয়ক আলোচনা সভায় ছাত্রলীগের হামলার পর নিষেধাজ্ঞা আরোপ করেছে প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিস থেকে ‘প্রোডাক্টিভ রমাদান’ শিরোনামে রমজান বিষয়ক অনুষ্ঠানের অনুমোদন না দেওয়ার জন্য বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, ডিন, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালকদের নিদের্শ দেওয়া হয়। 

গত শুক্রবার (১৫ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সাক্ষরিত এক চিঠিতে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়। তবে বুধবার (২০ মার্চ) রাতে বিষয়টি জানাজানি হয়।

চিঠিতে উল্লেখ করা হয়, ঘটনার জেরে (ছাত্রলীগের হামলা) কিছু রাজনৈতিক সংগঠন ও রাজনৈতিকভাবে পরিচিত ব্যক্তিবর্গ ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস অস্থিতিশীল করার লক্ষ্যে বিষয়টিকে ভিন্ন খাতে প্রবাহিত করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে বিষয়টি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানানো হয়েছে। একই সঙ্গে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ও অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানোর জন্য এ ধরনের কোনো কর্মকাণ্ড পরিচালনার অনুমতি না দেওয়ার অনুরোধ করা হল।

এদিকে ‘প্রোডাক্টিভ রমাদান’ আলোচনা সভায় অংশ নেওয়া শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর অধ্যাপক ড.  আবদুল আল মুহিতের নেতৃত্বাধীন এই কমিটিতে রয়েছেন, ইলেকট্রিকাল ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. এমএল পলাশ এবং প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান। 

বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে কমিটিতে নিয়মতান্ত্রিকতার সঙ্গে তদন্ত শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু সময় নিদিষ্ট করে দেওয়া হয়নি।

চিঠির ব্যাপারে জানতে চাইলে প্রক্টর মাকসুদুর রহমান রাইজিংবিডিকে বলেন,  ১৩ তারিখের ঘটনার পর সবার মধ্যে একটা অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে। বিশৃঙ্খলা এড়ানোর জন্যই ‘প্রোডাক্টিভ রমাদান’ শিরোনামে রমজান বিষয়ক আলোচনা সভা করতে নিষেধ করা হয়েছে। যেহেতু অনাকাঙ্ক্ষিত একটি  ঘটনা ঘটে গেছে, তাই আমরা চাই না বিশ্ববিদ্যালয়ে এ ধরনের অঘটন আর ঘটুক। মূলত সেজন্যই  চিঠি দিয়েছি।

এর আগে,  গত ১৩ মার্চ (বুধবার) আইন বিভাগের একদল শিক্ষার্থী দুপুরে বঙ্গবন্ধু টাওয়ার মসজিদে রমজানের গুরুত্ব তাৎপর্য বিষয়ক আলোচনা করতে গেলে টাওয়ার কর্মচারী সমিতির সভাপতি সিরাজুল হক বাধা দেন। পরবর্তীতে শাহবাগ থানা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক তাওহীদুল ইসলাম সুজন এসে মসজিদ থেকে বের হয়ে যেতে বলেন। মসজিদ থেকে বের হলে তাওহীদুল ইসলামের ও শিক্ষার্থীদের মধ্যে বাকবিতণ্ডা শুরু হয়। এর একপর্যায়ে তাওহীদুল ইসলামের সঙ্গে থাকা ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের উপর অতর্কিত হামলা চালান। এতে ঢাবির অন্তত ১০ শিক্ষার্থী আহত হন।

/হারুন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়