ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ইফতার উৎসবে প্রাণবন্ত ইবির ক্রিকেট মাঠ

ইবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৪, ২১ মার্চ ২০২৪  
ইফতার উৎসবে প্রাণবন্ত ইবির ক্রিকেট মাঠ

বছর ঘুরে শান্তির বার্তা আর মুক্তির নিশ্চয়তা নিয়ে আমাদের হৃদয়-মানসে সমুপস্থিত হয়েছে রমজান। আর এ রমজান মাসকে কেন্দ্র করে ইফতার উৎসবে প্রাণবন্ত হয়ে উঠেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) কেন্দ্রীয় ক্রিকেট মাঠ। নিজ পরিবারের সঙ্গে ইফতার না করতে পারার আক্ষেপ ঘোচাতে বন্ধু-বান্ধবের সঙ্গে ইফতার উৎসবে মেতে উঠেন শিক্ষার্থীরা। এ উপলক্ষে মাঠ সংলগ্ন জিয়া মোড়ে ইফতার সামগ্রীর দোকানগুলোতেও বেচাকেনা জমে উঠেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সন্ধ্যার আগ মুহূর্তে দলবদ্ধ হয়ে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। ক্রিকেট মাঠে নিজেদের বন্ধুদের সঙ্গে গ্রুপে গ্রুপে গোল হয়ে বসে ইফতার প্রস্তুতি নিচ্ছেন তারা। কেউ শরবত বানাচ্ছেন, কেউ মুড়ি মাখাচ্ছেন, কেউ ফল কাটছেন, কেউবা সেগুলো সাজাচ্ছেন। গল্প আড্ডা আর প্রাণবন্ত উৎসবে মেতে উঠেছেন সকলে। এছাড়াও এ মাঠে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, হল, স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠনের সিনিয়র-জুনিয়ররা মিলে একসঙ্গে ইফতারের আয়োজন কর‍তে দেখা যায়।

ইফতার শেষে মাঠেই জামাতে নামাজ আদায় করেন শিক্ষার্থীরা। যা সকলের মাঝে সৃষ্টি করে ভিন্ন এক অভিজ্ঞতা।

এদিকে এ ইফতারকে কেন্দ্র করে জিয়া মোড়সহ ক্যাম্পাসের বিভিন্ন  ইফতার সামগ্রীর দোকান গুলোতে বেচাকেনার ধুম পড়ে যায়। বেলা গড়ার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীদের আনাগোনায় ব্যস্ত হয়ে পড়েন এসব বিক্রেতারা।

এ ক্রিকেট মাঠের ইফতারের অনুভূতি ব্যক্ত করে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী ত্বকী ওয়াসীফ বলেন, পবিত্র রমজান মাসে এমন কিছু আমেজ লক্ষ্য করা যায় ইসলামী বিশ্ববিদ্যালয় ক্রিকেট মাঠে। আসরের নামাজের কিছুক্ষণ পর থেকে শত শত শিক্ষার্থী জমায়েত হতে শুরু করে। কখনো বিভাগের বন্ধুদের সাথে, কখনো হল বা কখনো আবার বিভিন্ন সামাজিক সংগঠনের আমন্ত্রণে। এ যেন সব বৈষম্য ভুলে আন্তরিকতা বৃদ্ধির এক মিলনমেলা। এ মিলনমেলার প্রাণকেন্দ্র হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয়ের ক্রিকেট মাঠ। এমন আয়োজনের কল্যাণে মানুষের মাঝে প্রীতির বন্ধন চিরস্থায়ী ও ভ্রাতৃত্বের সম্পর্ক আরও দৃঢ় হোক।

/ইদুল/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়