ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

না ফেরার দেশে ঢাবির অধ্যাপক জিয়া রহমান 

ঢাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১২, ২৩ মার্চ ২০২৪   আপডেট: ১৬:৪৯, ২৩ মার্চ ২০২৪
না ফেরার দেশে ঢাবির অধ্যাপক জিয়া রহমান 

অধ্যাপক ড. জিয়া রহমান

ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও ক্রিমিনোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমান মস্তিষ্কে রক্তক্ষরণ জনিত কারণে মৃত্যুবরণ করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৮ বছর।

আজ শনিবার (২৩ মার্চ) ভোরে ৪টার দিকে রাজধানির ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মাকসুদুর রহমান রাইজিংবিডিক এ তথ্য নিশ্চিত করেছেন।

অধ্যাপক ড. জিয়া রহমান ছিলেন বাংলাদেশের একজন বিশিষ্ট অপরাধ বিজ্ঞানী এবং খ্যাতিমান শিক্ষক ও গবেষক। তিনি সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও ক্রিমিনলোজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন। দুই মেয়াদে জিয়া হলের হল প্রাধ্যক্ষের দায়িত্বে ছিলেন। শিক্ষক সমিতিসহ, অ্যাকাডেমিক কাউন্সিলের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে তিনি দায়িত্ব পালন করেছেন। 

এছাড়া, তিনি ইন্টারন্যাশনাল সোসাইটি অব ক্রিমিনোলজির বোর্ড ডিরেক্টর এবং ঢাবির সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সোশ্যাল সায়েন্সের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন।

অধ্যাপক জিয়া রহমান সমাজ, দেশ ও জাতির উন্নয়নে অপরাধ বিষয়ে অধ্যয়ন ও গবেষণা করেছেন। অপরাধের প্রতি সমাজের প্রতিক্রিয়া নিয়ে তাঁর সুচিন্তিত মতামত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশ করতেন।

আজ শনিবার জোহরের নামাজের পর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে অধ্যাপক জিয়া রহমানের জানাজা অনুষ্ঠিত হয়।

/হারুন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়