ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ছুটির দিনে ক্যাম্পাসে ইফতারের মেলা 

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪০, ২৩ মার্চ ২০২৪  
ছুটির দিনে ক্যাম্পাসে ইফতারের মেলা 

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সাধারণত সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার ও শনিবার। এ দুদিন শিক্ষার্থীদের সাধারণত ক্লাস পরীক্ষা না থাকায় অন্যান্য দিনের তুলনায় বেড়ে যায় ইফতার পার্টির সংখ্যা। গতকাল শুক্রবার (২২ মার্চ) দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এমনটাই দেখা যায়। রাইজিংবিডির সংবাদদাতাদের খবরে থাকছে বিস্তারিত। 

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)

রাবি শাখার বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের (বিটিসিএলএফ) উদ্যোগে বিকেল সাড়ে ৫ টার দিকে বিশ্ববিদ্যালয়ের হবিবুর মাঠে ইফতার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও উপদেষ্টা সুলতান মাহমুদ রানা, সাবেক সভাপতি আরিফুল ইসলাম।


বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)

বাকৃবিতে বৃহত্তর কুষ্টিয়া (কুষ্টিয়া, চুয়াডাঙ্গা,মেহেরপুর) জেলা সমিতির নবীনবরণ, দোয়া এবং ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।  শুক্রবার (২২ মার্চ) বিকাল সাড়ে ৫ টায় বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্স ও প্লান্ট ব্রিডিং বিভাগের স্নাতকোত্তর শ্রেণি কক্ষে এ নবীনবরণ ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতেই বিশ্ববিদ্যালয়ের কুষ্টিয়া জেলা সমিতির  নবীন সদস্যদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। পরে জেলা সমিতির নবনিযুক্ত শিক্ষক ও বিসিএসের বিভিন্ন  ক্যাডারে সুপারিশ প্রাপ্তদের সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়।

বৃহত্তর কুষ্টিয়া জেলা সমিতির সভাপতি ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. জোয়ার্দ্দার ফারুক আহমেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইস্তেহাদ আলম কুশলের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হর্টিকালচার বিভাগের অধ্যাপক ড. কামরুল হাছান, কৌলিতত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. মো. আশরাফুল হক, সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এম.জি. মোস্তফা আমিন, ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আশিক মিয়া , কৃষি রসায়ন বিভাগের লেকচারার মো. আরিফুর রহমান, পরিবেশ বিজ্ঞান বিভাগের লেকচারার কানিজ ফাতেমা ঊষা , কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের  লেকচারার মোছা. লাকী খাতুন প্রমুখ।

খুলনা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন

খুলনা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের (কুআ) উদ্যোগে বার্ষিক দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২২ মার্চ) একযোগে দেশের এগারোটি স্থানে এ ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। স্থানগুলো হলো- ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, রাজশাহী, ময়মনসিংহ, যশোর, সাতক্ষীরা, নড়াইল, কক্সবাজার এবং ঝিনাইদহ।

সবচেয়ে বড় ইফতার মাহফিল আয়োজিত হয় খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ক্লাবে। সেখানে প্রায় সাত শতাধিক সাবেক শিক্ষার্থীদের মিলনমেলা হয়।

ইফতার মাহফিলের সদস্য সচিব প্রফেসর ড. আহসান হাবীব শিমুলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. আক্তার হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ড. মো. আজিজুল হাসান পিরু।

গণ বিশ্ববিদ্যালয় (গবি)

ঢাকাস্থ বিভিন্ন ক্যাম্পাসের সাংবাদিক সংগঠন ও গণ বিশ্ববিদ্যালয়ের বিদেশি শিক্ষার্থীদের নিয়ে ইফতার মাহফিল আয়োজন করেছে গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (গবিসাস)। ক্যাম্পাসের কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজিত এ অনুষ্ঠানে নিরাপত্তা কর্মী ও তৃতীয় লিঙ্গের কর্মচারীদের মাঝে ইফতার বিতরণ করেন তারা। এছাড়া স্থানীয় জনপ্রতিনিধি ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দরা অংশ নেন এ ইফতার মাহফিলে।

ব্যতিক্রমী এ আয়োজন প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্সেস অনুষদে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থী শাফকাত জহুর বলেন, 'কাশ্মীরে আমার জন্ম ও বেড়ে ওঠা। বাংলাদেশে ইফতার করেছি বিগত চার বছর যাবত। বাঙালী ইফতারের সাথে আমাদের কাশ্মীরি ইফতারে কিছু পার্থক্য রয়েছে। ঐতিহ্যগত ভাবে বাঙ্গালী খাবারে বেশ কিছু বৈচিত্র রয়েছে। তবে গবিসাস আজ যে ইফতারের আয়োজন করেছে তা খুবই চমৎকার। মাঠে বসে ইফতার করাটা সত্যিই উপভোগ্য ছিল।'

এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যায়সহ দেশের প্রায় প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ের একাধিক সংগঠন এদিন ইফতার পাটির আয়োজন করে। 

/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়