ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

হাবিপ্রবিতে তথ্য অধিকার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

হাবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫১, ২৩ মার্চ ২০২৪  
হাবিপ্রবিতে তথ্য অধিকার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ২০২৩-২৪ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) শতভাগ বাস্তবায়নে ‘তথ্য অধিকার আইন ও বিধিবিধান’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ মার্চ) দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম—২ তে এ প্রশিক্ষণমূলক সেমিনারের আয়োজন করা হয়।

প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শাখার প্রশাসনিক কর্মকর্তা, এপিএ বাস্তবায়ন সংশ্লিষ্ট কমিটিগুলোর আহ্বায়ক ও সদস্য সচিব এবং তথ্য অধিকার বাস্তবায়ন কমিটির সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবি উপাচার্য অধ্যাপক  ড. এম. কামরুজ্জামান। রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন তথ্য অধিকার বাস্তবায়ন কমিটির আহবায়ক এবং জনসংযোগ ও প্রকাশনা শাখার পরিচালক অধ্যাপক  ড. শ্রীপতি সিকদার।

এ সময় আরও উপস্থিত ছিলেন তথ্য অধিকার বাস্তবায়ন কমিটির সিনিয়র সদস্য অধ্যাপক ড. মোছা. আফরোজা খাতুন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন তথ্য অধিকার বাস্তবায়ন কমিটির সদস্য অধ্যাপক ড. মো. ইয়াছিন প্রধান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান বলেন, প্রশাসনিক ব্যবস্থায় যদি স্বচ্ছতা, জবাবদিহিতা ও অংশগ্রহণ থাকে, তবে যেকোনো ধরনের অন্যায় অবিচার রোধ করা সম্ভব। শুদ্ধাচার চর্চার অংশ হিসেবে সবার তথ্যের অধিকার নিশ্চিত করার লক্ষ্যে তিনি তথ্য অধিকার আইন প্রবর্তন করেছেন। সবার চিন্তা ও মত প্রকাশের স্বাধীনতা রয়েছে, সেই সঙ্গে তথ্য পাওয়ারও অধিকার রয়েছে। তবে এমন তথ্য যা প্রকাশ হলে রাষ্ট্র, প্রতিষ্ঠান বা কোনো ব্যক্তি আর্থিক বা বুদ্ধিবৃত্তিক ক্ষতির সম্মুখীন হবে, তা প্রকাশ করা যাবে না।

তিনি বলেন, আমরা যে কাজই করতে যাই না কেন, সেটি নির্ভর করবে কতটা সঠিকভাবে আমরা তথ্য সংগ্রহ ও সন্নিবেশিত করতে পারছি, তার উপর। বর্তমানে যার কাছে যতো বেশি তথ্য থাকবে সে তত বেশি সমৃদ্ধ। আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী সর্বোপরি জনসাধারণ যেন প্রয়োজনীয় তথ্য পায়, সেটি আমাদের নিশ্চিত করতে হবে।

/সংগ্রাম/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়