ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

সুষ্ঠুভাবে গুচ্ছভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৭, ১১ মে ২০২৪   আপডেট: ১৩:১৮, ১১ মে ২০২৪
সুষ্ঠুভাবে গুচ্ছভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

জিএসটি গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য ‘সি’ ইউনিটের (বাণিজ্য বিভাগ) পরীক্ষা ২২টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে। প্রতিটি কেন্দ্রে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ছাড়াই শুক্রবার (১০ মে) বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন হয়। এরই মধ্য দিয়ে এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষা কার্যক্রম শেষ হলো। রাইজিংবিডির বিশ্ববিদ্যালয় সংবাদদাতাদের পাঠানো খবরে থাকছে বিস্তারিত-

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)
বশেমুরবিপ্রবিতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ‘সি’ ইউনিটভুক্ত বাণিজ্য শাখার গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। এ পরীক্ষায় উপস্থিতির হার ছিল ৮৯.০৮ শতাংশ। ভর্তি পরীক্ষায় ৩৯৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মধ্যে অংশগ্রহণ করে ৩৫১ জন।

পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. একিউএম মাহবুব কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুল আলম, কোষাধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. মো. মোবারক হোসেন, রেজিস্ট্রার মো. দলিলুর রহমান প্রমুখ।

পরিদর্শন শেষে উপাচার্য পরীক্ষা কার্যক্রমে জড়িত শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনী, শিক্ষার্থী, বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের সদস্যসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ দেন। 

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)
হাবিপ্রবিতে সুষ্ঠু ও সুন্দর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা। এ কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল ৯৮৬ জন। পরীক্ষা শুরুর পর হাবিপ্রবির ড. মুহাম্মদ কুদরাত-এ-খুদা অ্যাকাডেমিক ভবন পরিদর্শন করেন হাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান।

পরিদর্শন শেষে ভর্তি পরীক্ষার সার্বিক পরিস্থিতি নিয়ে তিনি সাংবাদিকদের বলেন, বিগত দুটি ইউনিটের মতো আজও (শুক্রবার) সুষ্ঠু ও সুন্দর পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। হাবিপ্রবি কেন্দ্রে ‌‘সি’ ইউনিটের পরীক্ষায় উপস্থিতির হার ছিল প্রায় ৯৩ শতাংশ। গুচ্ছ পদ্ধতির কারণে শিক্ষার্থী ও অভিভাবকরা অবর্ণনীয় দুর্ভোগ থেকে রেহাই পেয়েছেন। এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় পরিবারের সবাই আন্তরিকতার সঙ্গে কাজ করেছেন। পাশাপাশি জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মেডিক্যাল কলেজ, ফায়ার সার্ভিসসহ স্থানীয় প্রশাসন আমাদের সার্বিকভাবে সহযোগিতা করেছে। 

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)
নোবিপ্রবিতে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১৩০৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সার্বিক সহযোগিতায় নোয়াখালী জেলা প্রশাসন, নোয়াখালী পৌরসভা, স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যবৃন্দ, স্থানীয় পুলিশ ও গোয়েন্দা সংস্থা নিয়োজিত ছিল।

পরীক্ষা চলাকালে কেন্দ্রে নিরবচ্ছিন্ন বিদ্যুৎসেবা নিশ্চিতের পাশাপাশি ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের যাতায়াত নির্বিঘ্ন করতে পর্যাপ্ত পরিবহন সেবা দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়াও ভর্তি পরীক্ষা দিতে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের সহযোগিতায় খাবার পানি, শরবত ও স্যালাইন বিতরণসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনগুলো। বিশ্ববিদ্যালয় প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনা ও  বিভিন্ন ছাত্র সংগঠনের উদ্যোগে সন্তোষ প্রকাশ করেছেন ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকরা।

পরীক্ষা চলাকালে নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম কেন্দ্রগুলো পরিদর্শন করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, শিক্ষক সমিতির সভাপতি এবং পরীক্ষা পরিচালনা ও আসন বিন্যাস উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. বিপ্লব মল্লিক, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও প্রক্টর অধ্যাপক ড. মো. আনিসুজ্জামান, রেজিস্ট্রার ও ভর্তি কমিটির সদস্য সচিব মোহাম্মদ জসীম উদ্দিন, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সানজিয়া ইসলাম জুইসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, দপ্তর প্রধানবৃন্দ, শিক্ষক সমিতি ও অফিসার্স অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ, পরীক্ষা পরিচালনা কমিটি ও বিভিন্ন উপ-কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

কেন্দ্র পরিদর্শন শেষে উপাচার্য বলেন, আগের দুই ইউনিটের ধারাবাহিকতায় অত্যন্ত সুষ্ঠু ও সুন্দর পরিবেশে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সারাদেশের মতো নোয়াখালীতেও তীব্র তাপদাহ  হ্রাস পাওয়ায় শিক্ষার্থীরা স্বাচ্ছন্দ্যে পরীক্ষায় অংশ নিতে পেরেছে। পরীক্ষা কেন্দ্রে নিরবচ্ছিন্ন বিদ্যুৎসেবা নিশ্চিতের পাশাপাশি শিক্ষার্থী ও অভিভাবকদের যাতায়াত নির্বিঘ্ন করতে পর্যাপ্ত পরিবহন সেবা প্রদান করা হয়েছে।

এ সময় তিনি তথ্য সেবা ও মেডিকেল টিমের সদস্যবৃন্দসহ ভর্তি পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন কমিটির সদস্যবৃন্দ, নোবিপ্রবির শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীসহ সবাইকে ধন্যবাদ জানান। পাশাপাশি নোয়াখালী জেলা প্রশাসন, নোয়াখালী পৌরসভা, স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যবৃন্দ, স্থানীয় পুলিশ ও গোয়েন্দা সংস্থা, সাংবাদিকবৃন্দসহ ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় (রবি)
গত ২৭ এপ্রিল, ৩ মে ও ১০ মে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অধীনে সিরাজগঞ্জের শাহজাদপুরের তিনটি স্থানীয় স্কুল ও কলেজে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের এ, বি ও সি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।
 
এদিকে রবি উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষা চলাকালে হলে প্রবেশ না করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। পরীক্ষা চলাকালে কোনো কক্ষে প্রত্যাবেক্ষক ছাড়া আর কেউ প্রবেশ করেননি। উপাচার্য নিজেও বারান্দা দিয়ে পরীক্ষার হল পর্যবেক্ষণ করেছেন।

এ বিষয়ে রবি উপাচার্য বলেন, আমাদের প্রচেষ্টা পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীরা যেন নির্বিঘ্নে এবং স্বাচ্ছন্দ্যে পরীক্ষা দিতে পারে। এটি একজন শিক্ষার্থীর জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং প্রতিযোগিতামূলক পরীক্ষা। মাত্র ১ নম্বরের জন্য একজনের ভবিষ্যৎ ঝুঁকিপূর্ণ হয়ে যেতে পারে। একজন পরীক্ষার্থীর পরীক্ষা চলাকালে এক বিন্দু সময়ও যেন নষ্ট না হয়, তা নিশ্চিত করা আমাদের কর্তব্য। এটি বিবেচনা করে আমি গত দুই বছর জিএসটি গুচ্ছভূক্ত বিশ্ববিদ্যালয়গুলোর স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা চলাকালে কোনো কক্ষে প্রবেশ করি না বা কক্ষ পরিদর্শন করি না। আমার মনে হয় এটাই পরীক্ষা সংস্কৃতি হওয়া উচিৎ।

অন্যদিকে পেশাগত উৎকর্ষ সাধন, নিরাপত্তা ও পরীক্ষাগুলোকে আধুনিক মর্যাদাসম্পন্ন করতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষক পর্যবেক্ষক হিসেবে রবির বিভিন্ন কেন্দ্রে দায়িত্বপালন করেন। 

উল্লেখ্য, দেশের ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা গত ২৭ এপ্রিল থেকে শুরু হয়েছে। গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় তিন ইউনিটে মোট আবেদন পড়ে ৩ লাখ ৫ হাজার ৩৪৬টি।

/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়