ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

‘শিক্ষায় অংশগ্রহণ বেড়েছে, মান বাড়েনি’

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫২, ১২ মে ২০২৪   আপডেট: ২০:৫৮, ১২ মে ২০২৪
‘শিক্ষায় অংশগ্রহণ বেড়েছে, মান বাড়েনি’

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান বলেছেন, শিক্ষায় আমাদের অংশগ্রহণ বেড়েছে কিন্তু গুণগত মান বাড়েনি। এখন দেশে শিক্ষা পাওয়া সহজ হয়েছে। এখানে আমলাতান্ত্রিক জটিলতা বেড়েছে, পাশাপাশি মান নিচের দিকে যাচ্ছে। এটি বন্ধ হওয়া উচিৎ এবং শিক্ষার মান বাড়ানো উচিৎ। 

রোববার (১২ মে) ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ইউআইইউ) ‘মধ্যম আয়ের স্বপ্নকে গণতন্ত্রীকরণের চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

এদিন বিকেল ৩টায় ইউআইইউ ক্যাম্পাসে  স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের উদ্যোগে ‘বাংলাদেশ কর্পাস: পাবলিক লেকচার সিরিজ-২০২৪’ এর অংশ হিসেবে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সম্পদ ছাড়া রূপান্তর, অনিশ্চয়তার সঙ্গে স্থিতিশীলতা আমাদের একটি ধাঁধার মধ্যে ফেলেছে উল্লেখ করে ড. হোসেন জিল্লুর রহমান বলেন, অর্থনৈতিক চলমান শাসনে চলা বর্তমান মডেল ‘সস্তা শ্রম অর্থনীতি’কে স্থায়ী করবে। মানসম্পন্ন মানবিক পুঁজি এবং সামাজিক অবকাঠামোতে প্রয়োজনীয় বিনিয়োগ না করে জনসংখ্যাগত লভ্যাংশের সংক্ষিপ্ত সুযোগ অতিক্রম এবং আর্থিক বৈষম্য সামাজিক গতিশীলতা ও মধ্যবিত্তের স্থায়িত্বকে সংকটে ফেলবে। সেজন্য সবাইকে একসঙ্গে সংকট মোকাবিলায় কাজ করতে হবে। সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সমর্থন পেলেই বাংলাদেশ মধ্যম আয়ের স্বপ্ন পূরণ করতে পারবে। 

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের (পিপিআরসি) এক্সিকিউটিভ চেয়ারম্যান। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউআইইউ বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ও ইউনাইটেড গ্রুপের প্রধান উপদেষ্টা হাসান মাহমুদ রাজা।

এ সময় উপস্থিত ছিলেন ইউআইইউ’র উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল কাশেম মিয়া ও স্কুল অফ বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মুসা। ধন্যবাদ জ্ঞাপন করেন ইউআইইউ’র অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. ওয়াহিদা ইয়াসমিন। 

এ ছাড়াও, অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রধান, শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী এবং আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

মেহেদী/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়