ঢাকা     রোববার   ২৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৪ ১৪৩১

ডুয়েটে ৩ দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৬, ২৯ মে ২০২৪  
ডুয়েটে ৩ দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড প্রোসেস ইঞ্জিনিয়ারিং (আইসিএমএমপিই-২০২৪) শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২৯ মে) সকালে কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান। মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং, অ্যানার্জি, টেক্সটাইল, ফুড, কেমিক্যাল এবং প্রোসেস ইঞ্জিনিয়ারিং-এ অধিকতর গবেষণা ও উদ্ভাবনকে লক্ষ্যে তিন দিনব্যাপী এ কনফারেন্স শুরু হয়।

উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান বলেন, আমরা চতুর্থ শিল্প বিপ্লবের যুগে প্রবেশ করেছি। চতুর্থ শিল্প বিপ্লব প্রযুক্তিগত রূপান্তরের মধ্য দিয়ে একটি নতুন যুগের সূচনা করেছে, যা ন্যানোটেকনোলজি, শক্তি সঞ্চয়, বৈদ্যুতিক যানবাহন, রোবোটিক্স এবং স্মার্ট টেক্সটাইলগুলোর মতো প্রযুক্তির উৎকর্ষতা ও বিকাশের মাধ্যমে বিশ্বকে সমৃদ্ধ করছে। আমাদের দেশে এই খাতসমূহের অধিকতর উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটাতে এবং বিশ্বব্যাপী চ্যালেঞ্জ মোকাবেলার অপার সম্ভাবনা রয়েছে। তাই আমাদের অবশ্যই ভবিষ্যতের চ্যালেঞ্জগুলিকে মোকাবেলা করে জলবায়ু পরিবর্তন, সম্পদের ঘাটতি এবং টেকসই উন্নয়নের মতো বিষয়সমূহের সমন্বিত গবেষণা প্রচেষ্টা, সহযোগিতা এবং জ্ঞান আদান-প্রদানসহ সম্মিলিত পদক্ষেপের মাধ্যমে স্মার্ট, আরও টেকসই বাংলাদেশ গড়ে তোলার পথকে প্রশস্ত করতে হবে। 

যন্ত্রকৌশল অনুষদের ডিন ও কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. মো. আরেফিন কাওসারের সভাপতিত্বে অনুষ্ঠানে কি-নোট স্পিকার হিসেবে বক্তব্য রাখেন ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান এবং অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনির অধ্যাপক ড. মো. আবুল কালাম।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান ও কনফারেন্সের অরগানাইজিং সেক্রেটারি অধ্যাপক ড. হিমাংশু ভৌমিক, কনফারেন্স সেক্রেটারি ও ফুড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান, কনফারেন্সের টেকনিক্যাল চেয়ার ও পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী, কনফারেন্সের সহযোগী সেক্রেটারি ও যন্ত্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. রাশেদ মিয়া।

উল্লেখ্য, তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্সে বিভিন্ন বিষয়ে মোট ৯৮টির অধিক টেকনিক্যাল পেপার, কি-নোট বক্তৃতা, ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিক কোলাবোরেশন ইত্যাদি উপস্থাপিত হচ্ছে। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, পরিচালক এবং শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারিবৃন্দসহ দেশ-বিদেশের শিক্ষাবিদ, বিজ্ঞানী ও গবেষকগণ অংশগ্রহণ করেন।

/রেজাউল/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়