ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ঢাবিতে দিনব্যাপী গবেষণা মেলা অনুষ্ঠিত

ঢাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৭, ৩০ মে ২০২৪  
ঢাবিতে দিনব্যাপী গবেষণা মেলা অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বোস সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডি ইন ন্যাচারাল সায়েন্সেসের উদ্যোগে দিনব্যাপী ‘গবেষণা মেলা’ অনুষ্ঠিত হয়েছে। বিশ্বখ্যাত পদার্থবিজ্ঞানী সত্যেন বোসের জীবন, কর্ম, অবদান এবং তার সমসাময়িক গবেষণাকর্মকে কেন্দ্র করে এ মেলা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (৩০ মে) জীববিজ্ঞান অনুষদের কনফারেন্স রুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপাচার্য অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল এ মেলা উদ্বোধন করেন।

উপাচার্য বলেন, সত্যেন বোস তার জ্ঞান, মেধা ও গবেষণাকর্ম দিয়ে বিশ্বের খ্যাতনামা বিজ্ঞানী ও গবেষকদের দৃষ্টি আকর্ষণ করেছিলেন। তিনি শুধু একজন বিজ্ঞানী ছিলেন না, লেখক ও সম্পাদক হিসেবেও তার খ্যাতি রয়েছে। বিজ্ঞান চর্চা ও গবেষণার পাশাপাশি পারিবারিক, সামাজিক ও রাজনৈতিক অঙ্গনসহ বিট্রিশবিরোধী আন্দোলনেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তার গবেষণা কর্ম যুগে যুগে তরুণ শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের অনুপ্রাণিত করে আসছে।

বোস সেন্টারের পরিচালক অধ্যাপক ড. রতন চন্দ্র ঘোষের সভাপতিত্বে এতে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস সামাদ ও সেন্টারের সাবেক পরিচালক অধ্যাপক শামীমা কে চৌধুরী বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টারের সাবেক পরিচালক অধ্যাপক ড. গোলাম মোহাম্মদ ভূঞা এবং ধন্যবাদ জ্ঞাপন করেন মেলা আয়োজক কমিটির সদস্য সচিব ড. মুহাম্মদ রুহুল আমিন।

ঢাবিসহ বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে এ মেলায় ৬৯টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন ও বিজ্ঞানী সত্যেন বোসের উপর নির্মিত ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। এছাড়া, মেলায় অংশগ্রহণকারীরা ঢাবির পদার্থ বিজ্ঞান বিভাগে বোস মিউজিয়াম পরিদর্শন করেন।

/হারুন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়