ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

বাকৃবিতে এগ্রিকালচারাল অলিম্পিয়াডের ফাইনাল অনুষ্ঠিত

বাকৃবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৮, ১ জুন ২০২৪  
বাকৃবিতে এগ্রিকালচারাল অলিম্পিয়াডের ফাইনাল অনুষ্ঠিত

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘বাংলাদেশ এগ্রিকালচারাল অলিম্পিয়াড (বিএও) সিজন-৩’ এর চূড়ান্ত পর্বের পরীক্ষা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। এসময় অলিম্পিয়াডে বিজয়ীদের নাম ঘোষণা এবং তাদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

শুক্রবার (৩১ মে) সকাল সাড়ে ১০টায় চূড়ান্ত পর্বের পরীক্ষা শুরুর মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে ওই অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ এগ্রিকালচার অলিম্পিয়াড।  

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) সচিব এসএম ফেরদৌস আলম, ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ, জাতিসংঘের ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের (এফএও) কারিগরি সহায়তা সমন্বয়কারী ড. ইমানুন নবী খান, বিএও’এর প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মো. রমিজ উদ্দিন।

চূড়ান্ত পর্বের পরীক্ষায় ২৫০ জনের বেশি অংশগ্রহণকারীর মধ্যে থেকে অনুষ্ঠানে এগ্রিকালচার, এগ্রিকালচারাল ইনোভেশন অ্যান্ড টেকনোলজি, অ্যানিমেল প্রডাকশান, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক্স, অ্যানিমেল হেলথ অ্যান্ড বায়োসিকিউরিটি, ফুড অ্যান্ড নিউট্রিশন, এগ্রিবিজনেস অ্যান্ড এগ্রিকালচারাল ইকোনোমিক্স এবং ফিশারিজসহ মোট আটটি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়।

প্রতি ক্যাটাগরিতে তিনজন করে মোট ২৪ জন এবং সেরা তিনজন প্রশ্নকর্তাকে পুরস্কৃত করা হয়। পুরস্কৃার হিসেবে সার্টিফিকেট, মেডেল, বই ও গিফট বক্স দেওয়া হয়।

এসময় তিনি বলেন, এগ্রিকালচার অলিম্পিয়াডের ফাইনাল বাকৃবিতে অনুষ্ঠিত হচ্ছে দেখে আমি খুবই আনন্দিত ও গর্বিত। আমরা যা কিছুই করি, সেটা টেকসই ও দীর্ঘমেয়াদী হওয়া উচিৎ। একই সঙ্গে আমাদের পরিবেশ টেকসই রাখা উচিৎ। আমরা আমাদের পরিবেশ থেকে অক্সিজেন গ্রহণ করি, যা উদ্ভিদ থেকে আসে। এটা কিন্তু কৃষিরই অংশ। 

উল্লেখ্য, ৫ এপ্রিল ৩৫টি বিশ্ববিদ্যালয়ের ৫ হাজারের বেশি শিক্ষার্থীদের অংশগ্রহণে অনলাইন কুইজ প্রতিযোগিতার মাধ্যমে বাংলাদেশ এগ্রিকালচারাল অলিম্পিয়াড সিজন-৩ এর প্রতিযোগিতা শুরু হয়। পরবর্তীতে ২৭ এপ্রিল থেকে ৭ মে পর্যন্ত চলে দ্বিতীয় ধাপের কেইস সলভিং। সর্বশেষ গতকাল শুক্রবার সমাপনী কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

/লিখন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়