ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

গুচ্ছে নবীন বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষে রবি

রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৩, ১ জুন ২০২৪  
গুচ্ছে নবীন বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষে রবি

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষা পরবর্তী আবেদনে নবীন বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ভর্তিচ্ছুদের পছন্দের শীর্ষে রয়েছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়। বিগত ১০ বছরে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিশ্ববিদ্যালয়টিতে।

২২৫টি আসনের বিপরীতে মোট আবেদন করেছেন ৫ হাজার ৯০৮ জন ভর্তিচ্ছু। গড়ে প্রতি আসনের বিপরীতে আবেদন করেছে ২৭ জন ভর্তিচ্ছু। এছাড়াও আবেদনের দিক থেকে শিক্ষার্থীদের পছন্দের তালিকায় ১৫তম স্থানে অবস্থান করছে এ বিশ্ববিদ্যালয়।

এমনকি ২০০০ সালে প্রতিষ্ঠিত পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের থেকেও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ৩২৫ জন ভর্তিচ্ছু বেশি আবেদন করেছে।

একই সময়ে প্রতিষ্ঠিত রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আবেদন পড়েছে ৪ হাজার ৪৬ টি। বিডিইউ, ফজিলাতুন্নেছা ও শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের আবেদন করেছে যথাক্রমে ২ হাজার ২১৮ জন, ৫ হাজার ৫৭৭ জন ও ৪ হাজার ১৭৮ জন।

এছাড়াও চাঁদপুর, কিশোরগঞ্জে, পিরোজপুর ও সুনামগঞ্জের নবীনতম বিশ্ববিদ্যালয়ে যথাক্রমে আবেদন পড়েছে ১ হাজার ৮৪২ টি, ১ হাজার ৩৭৭টি, ২ হাজার ৫২টি, ১ হাজার ২৯৬ টি।

বিশ্ববিদ্যালয়ের অগ্রগতির বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম জানান, শিক্ষার সঙ্গে সংস্কৃতির যোগসাধনের মাধ্যমে একটি সৃজনশীল শিক্ষা পরিবেশ সৃষ্টির জন্য আমরা আন্তরিক প্রচেষ্টা অব্যাহত রেখেছি। বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীদের পারস্পরিক বিনিময় ও তাদের সৃজনশীল প্রয়োগের মাধ্যমে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষা, সংস্কৃতি ও গবেষণায় প্রতিনিয়ত অগ্রগতি লাভ করছে। আর এই অগ্রগতি বিশ্ববিদ্যালয়ের যারা অংশীজন, শিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনসহ সবার নিরলস প্রচেষ্টার একটি প্রকাশ।

উল্লেখ্য, সিরাজগঞ্জের শাহজাদপুরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিকে চির অম্লান করতে ২০১৭ সালে প্রতিষ্ঠিত হয় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে পাঁচটি বিভাগে সহস্রাধিক শিক্ষার্থী অধ্যয়নরত।

/হাবিবুর/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়