ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

সর্বজনীন পেনশন বাতিলের দাবিতে যবিপ্রবি শিক্ষকদের কর্মবিরতি

যবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৫, ২ জুন ২০২৪  
সর্বজনীন পেনশন বাতিলের দাবিতে যবিপ্রবি শিক্ষকদের কর্মবিরতি

তিন দফা দাবিতে দ্বিতীয় দিনেও দুই ঘণ্টার কর্মবিরতি পালন করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শিক্ষকরা। রোববার (০২ জুন) যবিপ্রবির স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের নিচে অবস্থান করে এ কর্মবিরতি পালন করেন তারা।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে যবিপ্রবি শিক্ষক সমিতির আয়োজনে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই কর্মবিরতি পালন করা হয়।

তাদের দাবিগুলো হলো- সর্বজনীন পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, সুপার গ্রেড প্রদান ও স্বতন্ত্র বেতন কাঠামো বাস্তবায়ন করতে হবে।

এসময় শিক্ষক নেতৃবৃন্দ বলেন, পেনশন সংক্রান্ত যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে তাতে শিক্ষকদের অধিকার ক্ষুণ্ন হয়েছে। এ পেনশন ব্যবস্থা দেশ ও জাতিকে মেধাশূন্য করার একটি গভীর চক্রান্ত। আমরা দ্রুত এর সমাধান চায়। মুষ্টিমেয় সুবিধাবাদী সরকারি কিছু আমলার চক্রান্তে এমন বৈষম্যমূলক পেনশন ব্যবস্থা চালু হয়েছে।

অতিদ্রুত এ সর্বজনীন পেনশন বাতিল চেয়ে তারা বলেন, কাজের স্পৃহা তখনই আসে, যখন কর্মক্ষেত্রে নায্য অধিকার আদায় হয়। বর্তমানে যে পেনশন সিস্টেম চালু হয়েছে, এতে অনেকে কাজের প্রতি আস্থা হারিয়ে ফেলবে। মেধাবীরা শিক্ষকতার মতো মহান পেশায় আসতে চাইবে না।

তারা আরও বলেন, এ বৈষম্যমূলক পেনশন সিস্টেম আজ শিক্ষকদের আন্দোলনে নামিয়েছে, যা খুবই লজ্জাজনক। এ আন্দোলন অতি শীঘ্রই দেশব্যাপী বৃহত্তর আকার ধারণ করবে। আমরা চায়, এ পরিস্থিতি সৃষ্টি হওয়ার আগেই যেন প্রধানমন্ত্রী এর সমাধান করেন।

/এমদাদুল/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়