ঢাকা     শনিবার   ২৯ জুন ২০২৪ ||  আষাঢ় ১৫ ১৪৩১

ঈদের ছুটিতে গাছ কাটার প্রতিবাদে জাবিতে মশাল মিছিল

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৭, ২ জুন ২০২৪  
ঈদের ছুটিতে গাছ কাটার প্রতিবাদে জাবিতে মশাল মিছিল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) নতুন কলা ভবনের বর্ধিতাংশ ও চারুকলা বিভাগের ভবন নির্মাণের জন্য প্রায় দুই শতাধিক গাছ কাটার প্রতিবাদে মশাল মিছিল করেছেন শিক্ষার্থীরা।

রোববার (২ জুন) রাত ৮টায় মিছিলটি বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্ত্বর থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বটতলা এলাকায় এসে শেষ হয়। 

এসময় জাহাঙ্গীরনগর থিয়েটারের দপ্তর সম্পাদক মেহের আফরোজ শাঁওলীর সঞ্চালনায় শিক্ষার্থীরা গাছ কেটে অপরিকল্পিতভাবে ভবন নির্মাণের প্রতিবাদ জানান। বর্তমান প্রশাসনের স্বেচ্ছাচারিতার কথা উল্লেখ করে এ হঠকারী সিদ্ধান্ত থেকে সরে এসে মাস্টারপ্ল্যান প্রণয়ন করার দাবি জানান তারা।

সংক্ষিপ্ত সমাবেশে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অপরিকল্পিত উন্নয়ন রুখে দিতে বেড়া ভেঙে দেওয়ার পরও তাদের মতামত উপেক্ষা করে ভবনের নির্মাণ কাজ শুরু করা হয়েছে। অধিকতর উন্নয়নের নামে যেসব ভবন গড়ে তোলা হয়েছে তার সবগুলোই সংরক্ষিত এলাকা, পাখিদের অভয়ারণ্য নষ্ট করতে চায়। এ প্রশাসনের গায়ে দুর্নীতি, লুটপাটের তকমা লেগে আছে, তারা প্রকৃতিপ্রেমি হতে পারে না। তারা যদি মনে করে ন্যায্য কিছু করছেন, তাহলে বন্ধের সময় কেন করছেন? এই চোর-ডাকাতির স্বভাব প্রাণ-প্রকৃতিকে হুমকির মুখে ফেলে দিয়েছে।

এসময় আরো বক্তব্য রাখেন ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি আলিফ মাহমুদ, সাংস্কৃতিক জোটের সভাপতি শরণ এহসান, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী তৌহিদ সিয়াম, তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউটের শিক্ষার্থী মেহরাব সিফাত প্রমুখ।

উল্লেখ্য, ঈদ ও গ্রীষ্মের ছুটির সুযোগে রোববার (২ জুন) সকালে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের বর্ধিতাংশ ও চারুকলা বিভাগের ভবন নির্মাণের জন্য প্রায় ২০০ গাছ কেটে ফেলে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অব্যাহত প্রতিবাদ সত্ত্বেও আল বেরুনী হলের এক্সটেনশন অংশে কতিপয় শিক্ষক, শিক্ষার্থী এবং ছাত্রলীগের নেতাকর্মীদের  প্রত্যক্ষ উপস্থিতিতে এ গাছগুলো কাটা ফেলা হয়।

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়