ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

তিন দফা দাবিতে বেরোবি ও হাবিপ্রবি শিক্ষকদের কর্মবিরতি

রংপুর প্রতিনিধি ও হাবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৪, ৪ জুন ২০২৪   আপডেট: ২০:১৮, ৪ জুন ২০২৪
তিন দফা দাবিতে বেরোবি ও হাবিপ্রবি শিক্ষকদের কর্মবিরতি

তিন দফা দাবিতে অর্ধদিবস কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) ও হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) শিক্ষক সমিতি।

তাদের দাবিগুলো হলো- প্রত্যয় স্কিম প্রজ্ঞাপন প্রত্যাহার, সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্তকরণ এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন করতে হবে।

মঙ্গলবার (৪ জুন) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত বেরোবির শেখ রাসেল মিডিয়া চত্বরে অবস্থান নিয়ে অর্ধদিবস কর্মবিরতি পালন করে শিক্ষকরা। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন। তবে পরীক্ষাসমূহ এ কর্মসূচির আওতামুক্ত ছিল।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক আসাদুজ্জামান মন্ডল আসাদের সঞ্চালনায় এবং শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. বিজন মোহন চাকীর সভাপতিত্বে কর্মবিরতিতে বক্তারা বলেন, প্রত্যয় স্কিমটি নামে সর্বজনীন হলেও আদৌতে সর্বজনীন নয়। সরকারের তিনটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান- সামরিক ও বেসামরিক আমলাতন্ত্র ও বিচার বিভাগকে এই প্রক্রিয়ার বাইরে রেখে একে সর্বজনীন বলার সুযোগ নেই। স্কিমটি যদি সত্যিই সর্বজনীন হয়ে থাকে তবে এতে সামরিক, বেসামরিক আমলাতন্ত্র ও বিচার বিভাগকে যুক্ত করা হোক। তা-না হলে তড়িঘড়ি করে জারি করা এ অন্যায্য ও বৈষম্যমূলক স্কিম অবিলম্বে বাতিল করা হোক। 

এছাড়া একই দাবিতে হাবিপ্রবি শিক্ষক সমিতির আয়োজনে বিশ্ববিদ্যালয়ের ড. মুহাম্মদ কুদরাত-এ-খুদা অ্যাকাডেমিক ভবনের নিচে সকাল ৯টায় থেকে বেলা ১টা পর্যন্ত অর্ধদিবস অবস্থান কর্মসূচি পালন করা হয়।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন হাবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোস্তাফিজার রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সাদেকুর রহমান, হাবিপ্রবি গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শ্রীপতি সিকদার, হাবিপ্রবি প্রগতিশীল শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক ড. বলরাম রায় প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অধ্যাপক ড.সাদেকুর রহমান।

এসময় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোস্তাফিজার রহমান বলেন, এ কর্মসূচিতে অংশগ্রহণ করা আমাদের জন্য লজ্জার। পেনশন স্কিমের মাধ্যমে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সম্মানহানি করা হচ্ছে। আজ সম্মান রক্ষার জন্য শিক্ষকরা রাস্তায় নেমেছে। যে কুচক্রী মহল বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সম্মানে, রিজিকে হাত দিয়েছে, তারা কখনোই সফল হবে না। কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিচক্ষণ মানুষ, তিনি শিক্ষকদের বিষয়টি ভেবে দেখবেন এবং শিক্ষকদের পক্ষেই রায় দিবেন।

এদিকে অর্ধদিবস কর্মসূচিতে হাবিপ্রবির সব ধরনের ক্লাস এবং অফিসিয়াল কর্মকাণ্ড বন্ধ থাকলে রুটিনমাফিক পরীক্ষা চলমান ছিল। তবে আগামী জুলাই মাসে দিনব্যাপী কর্মসূচিতে সব ধরনের কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন উপস্থিত শিক্ষকরা।

/আমিরুল/সংগ্রাম/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়