ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জে এশিয়ায় চ্যাম্পিয়ন ইউআইইউ

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১২, ৫ জুন ২০২৪  
ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জে এশিয়ায় চ্যাম্পিয়ন ইউআইইউ

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মার্স রোভার টিম ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ ২০২৪ প্রতিযোগিতায় এশিয়ায় টানা তৃতীয়বারের মতো প্রথম স্থান অর্জন করেছে। মার্স সোসাইটি আয়োজিত এ প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড গত ২৯ মে থেকে ১ জুন পর্যন্ত যুক্তরাষ্ট্রের মার্স ডেজার্ট রিসার্চ স্টেশনে অনুষ্ঠিত হয়।

এর আগে, ইউআইইউ মার্স রোভার টিম ২০২২ ও ২০২৩ সালের ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ প্রতিযোগিতায়ও এশিয়ায় প্রথম হয়েছিল।

তিন দিনব্যাপী এ প্রতিযোগিতার চূড়ান্ত রাউন্ডে নিজেদের তৈরি রোভারের ক্ষমতা এবং অপারেশন দক্ষতা প্রদর্শন করে অংশগ্রহণকারী দলগুলো। এজন্য রোভারগুলোকে অনুসন্ধান, স্বয়ংক্রিয় নেভিগেশন, চরম পরিস্থিতি মোকাবেলার সক্ষমতা এবং ইকুইপমেন্ট সার্ভিসিং- এ চারটি মিশন সফলতার সঙ্গে অতিক্রম করতে হয়েছে।

ইউআইইউ মার্স রোভার টিম বিশ্বের মার্কিন যুক্তরাষ্ট্র, পোল্যান্ড, ভারত, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, চিলি, মেক্সিকো ও তুরস্কসহ প্রায় ১৫টি দেশের ৩৮টি দলের মধ্যে পঞ্চম স্থান অর্জন করে।

এ বিজয়ী দলের তত্ত্বাবধানে ছিলেন, ইউআইইউ’র কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. সালেকুল ইসলাম এবং মেন্টরের দায়িত্ব পালন করেন প্রভাষক আবিদ হোসাইন। এ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা হলেন, বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষার্থী মো. ইয়াসিন, সাকিব মাহমুদ সাদ, বায়েজিদ উদ্দিন মিয়া, মেহরাব হোসেন ফাহিম, শেখ সাকিব হোসেন, সরওয়ার হোসেন এবং সুরাইয়া আফরোজ মারিয়া।

উল্লেখ্য, এ প্রতিযোগিতায় ৩৯২.৭৫ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে পোল্যান্ডের এজিএইচ ইউনিভার্সিটি অফ ক্রাকো এর ‘এজিএইচ স্পেস সিস্টেমস’ দল, ৩৯১.৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়েছে যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়া ইউনির্ভাসিটির ‘টিম মাউন্টেনিয়ারস’ দল, ৩৭৪.২৪ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়েছে যুক্তরাষ্ট্রের ব্রিংহাম ইয়ং ইউনিভার্সিটির বিওয়াইইউ মার্স রোভার দল, ৩৪১.৫৪ পয়েন্ট নিয়ে চতুর্থ হয়েছে যুক্তরাষ্ট্রের মিসৌরি ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির ‘মার্স রোভার ডিজাইন টিম’ দল এবং ৩০৪.২৫ পয়েন্ট নিয়ে 'ইউআইইউ মার্স রোভার' পঞ্চম স্থান অধিকার করে।

/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়