ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

জ্যেষ্ঠতা ফেরত চেয়ে কুবি শিক্ষকের অবস্থান কর্মসূচি

কুবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৪, ৫ জুন ২০২৪  
জ্যেষ্ঠতা ফেরত চেয়ে কুবি শিক্ষকের অবস্থান কর্মসূচি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক মোসা. শাহীনুর বেগম তার জ্যেষ্ঠতা ফিরিয়ে দেওয়ার দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন। এসময় শিক্ষক সমিতির নেতাকর্মীদের পাশাপাশি শাহীনুর বেগমের সঙ্গে দাঁড়ান একই বোর্ডে পদোন্নতি পেয়ে সহযোগী অধ্যাপক হওয়া সাহেদুর রহমানও।

বুধবার (৫ জুন) দুপুরে প্রশাসনিক ভবনের সামনে ‘অন্যায়ের হোক বলিষ্ঠ প্রতিবাদ’, ‘শাহীনুর বেগমের সিনিয়রিটি ফিরিয়ে দেওয়া হোক’, ‘সিনিয়র কিভাবে জুনিয়র হলো, কর্তৃপক্ষ জবাব চাই’- সম্বলিত প্লা-কার্ড হাতে শিক্ষকদের দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

এ ব্যাপারে মোসা. শাহীনুর বেগম বলেন, আমার দুজন সহকর্মীকে পদোন্নতি দেওয়া হয়েছে। আমার কিউ-ওয়ান জার্নালে আর্টিকেল থাকা সত্ত্বেও আমাকে পদোন্নতি দেওয়া হয়নি। ওই সময় আমার পিএইচডি সম্পন্ন হওয়ার সনদ পেতে দেরি হয়েছিল এবং কিছু ফরমালিটিজ বাকি ছিল। আমাকে না দেওয়ার কারণ জিজ্ঞেস করলে বলে যে, বোর্ড দেয়নি।

তিনি বলেন, তারা একটা অযৌক্তিক কারণ দেখিয়েছে। কেননা বিশ্ববিদ্যালয়ের যে নীতিমালা অনুযায়ী পদোন্নতি দেওয়া হয়, সে অনুযায়ী আমি যোগ্য। পরে পুনর্বিবেচনার আবেদন করলেও এখনো কোনো সিদ্ধান্ত আসেনি। ন্যায্য দাবি আদায়ে আমি এখানে দাঁড়িয়েছি। আমার যে সিনিয়রিটি কেড়ে নেওয়া হয়েছে, তা যেন প্রশাসন দ্রুত ফিরিয়ে দেয়।

যোগ্যতা থাকা সত্ত্বেও শাহীনুর বেগম পদোন্নতি পায়নি কিন্তু একই বোর্ডে সহযোগী পদে পদোন্নতি পেয়ে সিনিয়র হওয়া সাহেদুর রহমান অবস্থান কর্মসূচিতে যোগ দেন। এ ব্যাপারে তিনি বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পদন্নোতির নিয়ম অনুযায়ী তিনি আবেদন করেছেন। বোর্ড দুজনকে দিয়েছে, তাকে দেয়নি। তাকে না দেওয়ার ফলে সহমর্মিতা জানিয়ে আমি তার পাশে দাঁড়িয়েছি। এ ক্ষেত্রে বোর্ড বা সিন্ডিকেটের সিদ্ধান্ত কী হয়েছে, সেটা বলার এখতিয়ার আমার নেই।

/এমদাদুল/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়