ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

প্রবন্ধে বিশেষ সম্মাননা পেলেন জাবি অধ্যাপক

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩২, ৯ জুন ২০২৪  
প্রবন্ধে বিশেষ সম্মাননা পেলেন জাবি অধ্যাপক

প্রবন্ধ-গবেষণা শাখায় বিশেষ অবদান রাখায় 'দিনাজপুর সাহিত্য পদক, ২০২৪' সম্মাননা পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক তারেক রেজা। 

শুক্রবার (৭জুন) দিনাজপুর প্রেসক্লাব ও কবিতার ছোট কাগজ কাব্য কথার যৌথ আয়োজনে এপার বাংলা-ওপার বাংলার কবি সাহিত্যিকদের নিয়ে দিনব্যাপী অনুষ্ঠানে তাকে এ দেওয়া হয়।

পুরস্কার প্রাপ্তির বিষয়ে কবি তারেক রেজা বলেন, যেকোনো সম্মাননা একজন সৃজনশীল মানুষকে আরও উৎসাহিত করে। নতুন করে সৃষ্টিশীল সাহিত্যকর্ম সৃষ্টিতে আরও অনুপ্রাণিত হয়ে থাকে। আমি দীর্ঘদিন ধরে কবিতা নিয়ে, বিশেষ করে কবিতা বিষয়ক লেখালেখি প্রবন্ধ গবেষণায় আছি। এ প্রবন্ধ সাহিত্যের মাধ্যমে কিছু সংখ্যক পাঠকের কাছে কবিতা বিষয়ে আমার ভাবনা পৌঁছেছি। তারা যে স্বীকৃতি দিয়েছে এটা আমার জন্য আনন্দের। এ প্রাপ্তি আমাকে অধিকতর গবেষণা কর্মে লিপ্ত হওয়ার শক্তি সঞ্চার করবে।

অধ্যাপক তারেক রেজা ১৯৭৮ সালে মানিকগঞ্জের গঙ্গারাম গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ইব্রাহিমপুর ঈশ্বরচন্দ্র উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, নটরডেম কলেজ থেকে উচ্চমাধ্যমিক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। কর্মজীবনে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শিক্ষকতা করছেন।

তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ- পিপাসার অপর চোখ, পুথির একাল, জল-অন্তঃপ্রাণ, চতুর্দোলা, ছিন্নপদ্য, দেয়াল ভেঙে দেখি, এগান যেখানে সত্য, প্রবচন নির্বাসনে। 

তার উল্লেখযোগ্য প্রবন্ধের মধ্যে রয়েছে- কবিতা: কালের কণ্ঠস্বর, সুভাষ মুখোপাধ্যায়: কবিমানস ও শিল্পরীতি, রবীন্দ্রনাথ ও কজন আধুনিক কবি, রবীন্দ্রনাথ বুদ্ধদেব এবং অন্যান্য, প্রসঙ্গ কবিতার মন-মর্জি, আবুল হোসেন: কবি ও কবিতা। এছাড়া তিনি সম্পাদনা করেছেন- শ্রেষ্ঠ কবিতা: সমর সেন, রবীন্দ্রনাথ ঠাকুরের শ্রেষ্ঠ গল্প, সুকান্তসমগ্র ইত্যাদি।

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়