ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

প্রাণ ফিরেছে কুবিতে

এমদাদুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২২, ২৯ জুন ২০২৪   আপডেট: ১৭:২৩, ২৯ জুন ২০২৪
প্রাণ ফিরেছে কুবিতে

শিক্ষকদের বিভিন্ন দাবিতে দীর্ঘ ৫৩ দিন বন্ধ ছিল কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)। বন্ধ শেষে বিশ্ববিদ্যালয় খোলার পর শিক্ষার্থীদের পদচারণায় আবারও মুখরিত এ লালমাটির সবুজ বিদ্যাপীঠ। অপেক্ষার পালা শেষে প্রাণহীন ক্যাম্পাসে আবার প্রাণের ছোঁয়া লেগেছে। দীর্ঘদিন পর ক্লাসে ফেরা শিক্ষার্থীদের মাঝে উৎসবের আমেজ দেখা গেছে।

জানা গেছে, গত ৩০ এপ্রিল ৯৩তম সিন্ডিকেট সভায় উপাচার্য-শিক্ষক সমিতির দ্বন্দ্বের জেরে অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তীতে গত ৫ জুন অনুষ্ঠিত ৯৫তম জরুরি সিন্ডিকেট সভায় ৯ জুন থেকে প্রশাসনিক কার্যক্রম এবং ঈদুল আজহার ছুটি শেষে ২৩ জুন থেকে অ্যাকাডেমিক কার্যক্রম শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়।

ক্লাস, পরীক্ষা আর প্রেজেন্টেশনের নানা চাপের মধ্যে আড্ডা শিক্ষার্থীদের মনে প্রশান্তি এনে দেয়। প্রতিদিনের ক্লাসের ফাঁকে আড্ডা বা পড়ন্ত বিকালে ক্যাম্পাসে ফুটে ওঠেছে দারুণ প্রতিচ্ছবি। শহিদ মিনার, মুক্তমঞ্চ, কেন্দ্রীয় খেলার মাঠ, কাঁঠালতলা, ক্যাফেটেরিয়ার ছাদ, লালন চত্ত্বর, বিভিন্ন বিভাগের বারান্দা ও ছাদের আঙিনায় প্রতিদিনই জমে ওঠছে গল্প-আড্ডা-গানে। জনশূন্য এসব স্থানগুলোর পরিবেশ হয়ে উঠেছে প্রাণোচ্ছল। ক্লাস শেষে লাল-নীল বাসের জন্য অপেক্ষা করছে শিক্ষার্থীরা। এছাড়া আবাসিক হলগুলোতেও ফিরে এসেছে প্রাণচাঞ্চল্য।

অ্যাকাডেমিক কার্যক্রমে ফিরতে পেরে বাংলা বিভাগের শিক্ষার্থী আয়েশা সিদ্দিকা বলেন, ‘সেশনজট একটি ভয়ঙ্কর অভিশাপ, যার সঙ্গে আমরা পরিচিত হয়েছি ২০২০ সালে করোনা মহামারির সময়ে। সে ক্ষতি আজো পূরণ হয়নি। উপরন্তু বিশ্ববিদ্যালয়ে উপাচার্য-শিক্ষক দ্বন্দ্বের ফলে তিনমাসের সেশনজট সৃষ্টি হয়েছে। এতে অন্যদের কিছু না হলেও ক্ষতি হয়েছে শিক্ষার্থীদের। তবুও শিক্ষার গতি প্রাসঙ্গিক নানা কারণে মন্থর হলেও সশরীরে ক্লাস করতে পারছি, এটাই অনেক আনন্দের।’

লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী রশিদুল ইসলাম শুভ বলেন, ‘উপাচার্য ও শিক্ষকদের যাঁতাকলে পড়ে আমরা শিক্ষার্থীরা বেশকিছু সময় অ্যাকাডেমিক লেখাপড়া থেকে বিরত ছিলাম। সম্পূর্ণ ক্যাম্পাসই ছিল জনশূন্য। তবে দীর্ঘদিন পর শিক্ষক-শিক্ষিকা, বন্ধু, সিনিয়র-জুনিয়রদের দেখতে পেরে খুবই ভালো লাগছে। ক্লাসে ফিরেই সম্পন্ন করেছি মিডটার্ম, প্রেজেন্টেশন, ভাইভা। বাড়িতে খুব বোরিং সময় যাচ্ছিল, এখন আলহামদুলিল্লাহ উপভোগ করছি।’

/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়