ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

৪১তম সিনেট অধিবেশন

জাবি প্রশাসনের বৃক্ষরোপণ কর্মসূচি বর্জন বিএনপিপন্থীদের

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৫, ২৯ জুন ২০২৪   আপডেট: ২০:৩৮, ২৯ জুন ২০২৪
জাবি প্রশাসনের বৃক্ষরোপণ কর্মসূচি বর্জন বিএনপিপন্থীদের

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ৪১তম সিনেট অধিবেশনের পূর্বে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে। তবে বিএনপিপন্থী সিনেট সদস্যরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের এ কর্মসূচিকে লোক দেখানো ও প্রহসনমূলক দাবি করে তা বর্জন করেছেন। 

শনিবার (২৯ জুন) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের ৪১তম সিনেট সভার পূর্বে পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয়ের সামনে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে বৃক্ষরোপণ করা হয়। 

বৃক্ষরোপণ কর্মসূচি বর্জন সম্পর্কে সিনেট সদস্য অধ্যাপক কামরুল আহসান বলেন, মাস্টারপ্ল্যান প্রণয়ন না করে প্রাণ-প্রকৃতি ধ্বংস করে নির্বিচারে গাছ কেটে এভাবে লোক দেখানো বৃক্ষরোপণ প্রশাসনের স্ববিরোধিতা। এ কর্মসূচি পালনের জন্য ফরমালি জানানো হয়নি। একজন নিম্নপদস্থ কর্মকর্তার মাধ্যমে আমাদের জানানো হয়েছে। আমরা মনে করি, এটা আমাদের সঙ্গে তামাশা করা হয়েছে। আমাদের অংশগ্রহণকে অনুৎসাহিত করারই একটা প্রক্রিয়া। তাই আমরা এ কর্মসূচি বর্জন করেছি। 

সিনেট সদস্য অধ্যাপক জামাল উদ্দিন বলেন, গাছ লাগানো ও গাছ কাটা দুটিই সুচিন্তিত হওয়া উচিত। ছাত্র-শিক্ষক সবার চাওয়া ছিল মাস্টারপ্ল্যান। মাস্টারপ্ল্যান ছাড়াই এখানে লাগানো হয়েছে। এগুলো যে আগামীতে কাটা হবে না- তার নিশ্চয়তা কি উপাচার্য দিতে পারবেন? এ গাছ লাগানোর প্রোগ্রামটি প্রহসনমূলক। গাছ লাগানোর আগে সুচিন্তিতভাবে গাছ লাগাতে হবে এবং তার দেখভাল করতে হবে। 

এসময় বিশ্ববিদ্যালয়ে চলমান অধিকতর উন্নয়ন নিয়ে শুরু থেকে সব অনিয়মের সিনেটীয় তদন্ত কমিটির দাবি উত্থাপন করবেন বলে জানান বিএনপিপন্থী শিক্ষকরা৷ 

বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারনী এ সভায় ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৩১৮ কোটি টাকার বাজেট অনুমোদনের জন্য পেশ করা হবে। ৪১তম সিনেট অধিবেশনের আলোচ্যসূচিগুলোর মধ্যে রয়েছে উপাচার্যের ভাষণ ও আলোচনা, সিনেটের ৪০তম অধিবেশনের কার্যবিবরণী নিশ্চিতকরণ, ৪০তম বার্ষিক সভার ভার্বেটিম রিপোর্ট অনুমোদন বিবেচনা, ২০২৩-২৪ অর্থবছরের (সংশোধিত) এবং ২০২৪-২৫ অর্থবছরের (মূল) রেকারিং বাজেট অনুমোদন, ২০২২-২৩ শিক্ষাবর্ষের খসড়া বার্ষিক প্রতিবেদন অনুমোদন, গত ২৩ এপ্রিল অনুষ্ঠিত শিক্ষা পর্ষদের ১৩৮তম সভায় সংশোধিত ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) প্রস্তাবিত সংবিধি অনুমোদনের জন্য গত ২৩ মে অনুষ্ঠিত সিন্ডিকেট সভার সুপারিশ বিবেচনা ও বিবিধ।

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়