ঢাকা     মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

নবীনদের চোখে রাজশাহী কলেজ

এস আলী দূর্জয় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৭, ২৯ জুন ২০২৪  
নবীনদের চোখে রাজশাহী কলেজ

এসএসসি-এইচএসসি পরীক্ষা সফলতার সঙ্গে অতিক্রম করে হাজারো শিক্ষার্থী তাদের লালিত স্বপ্নগুলোকে চিরসবুজ করতে ইতোমধ্যে স্নাতকে শিক্ষা জীবন শুরু করে দিয়েছে। এর ব্যত্যয় ঘটেনি রাজশাহী কলেজেও। নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হচ্ছে ক্যাম্পাস। রাইজিংবিডির কাছে নবীন শিক্ষার্থীরা তাদের স্নাতক যাত্রা নিয়ে মতামত প্রকাশ করেছেন।

কলেজে ইভটিজিং এর সুযোগ নেই

মাধ্যমিক পাশ করার পর রাজশাহী কলেজে উচ্চমাধ্যমিকে ভর্তি হওয়ার ইচ্ছা ছিল। কিন্তু সুযোগ পায়নি। অনার্সে ভর্তি হওয়ার সুযোগ পেয়ে আমি অনেক খুশি। কলেজ এতো সুন্দর, যে কেউ এই ক্যাম্পাসের প্রেমে পড়তে বাধ্য। ক্লাসের ফাঁকে ফাঁকে আমরা নতুন বন্ধু-বান্ধবীদের সঙ্গে বসে আড্ডা দিই এবং গ্রুপ স্টাডি করি। শিক্ষকগণ মাল্টিমিডিয়া ক্লাসরুমে ক্লাস নিচ্ছেন। মাল্টিমিডিয়া ক্লাস করায় আমরা যেকোনো বিষয় সহজেই বুঝতে পারি। পুরো কলেজটাই ধূমপানমুক্ত। অনেক কলেজে শোনা যায় অনেক মেয়ে ইভটিজিং এর শিকার হয়। কিন্তু এখানে সেটার সুযোগ নেই। ক্যাম্পাসে যতক্ষণ থাকি ততক্ষণ নিজেকে নিরাপদ মনে হয়। এতে আমাদের অভিভাবকরাও নির্দ্বিধায় কলেজে আসার সুযোগ দেন।
(লেখক: বৃষ্টি সরকার, ম্যানেজমেন্ট বিভাগ, শিক্ষাবর্ষ -২০২৩-২৪)

আমাদের ক্যাম্পাস পরিষ্কার ও গোছালো

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে যতগুলো কলেজ আছে, তার মধ্যে রাজশাহী কলেজ ক্যাম্পাসটা অনেক সুন্দর। একইসঙ্গে লেখাপড়ার পরিবেশটাও অনেক ভালো। আমি ক্যাম্পাসে যখন প্রথম এসেছিলাম, তখন এর সৌন্দর্য্য দেখে মুগ্ধ হয়েছিলাম। আমাদের ক্যাম্পাসটা একদম পরিষ্কার ও গোছালো। সারা বছরই ক্যাম্পাসে বিভিন্ন ধরনের ফুল থাকে, যা সৌন্দর্য্য আরও বাড়িয়ে দেয়। লেখাপড়ার মান ও ক্যাম্পাস আমার কাছে দুটাই সেরা মনে হয়। আমি সবার কাছে গর্বের সঙ্গে বলতে পারি আমি সেরা কলেজে পড়ি।
(লেখক: মো. রবিউল ইসলাম, ইতিহাস বিভাগ, শিক্ষাবর্ষ -২০২৩-২৪)

পুরো ক্যাম্পাস সিসি ক্যামেরার আওতায়

রাজশাহী কলেজ সবার কাছে একটি আবেগের জায়গা। প্রিয় ক্যাম্পাসে ভর্তি হতে পেরে আমি ও আমার পরিবারের সবাই অনেক খুশি। কলেজে ভর্তি হওয়ার আগে আমি যখন রাজশাহীতে ঘুরতে আসতাম, তখন একবার হলেও রাজশাহী কলেজে আসতাম। রাজশাহী কলেজের সৌন্দর্য্য আসলে অনেক সুন্দর। চারিদিকে সবুজ সমারহের মাঝে লাল ভবনগুলো দেখতে অনেক সুন্দর লাগে। কলেজের শিক্ষকগণ অনেক আন্তরিক এবং নিয়মিত ক্লাস নিয়ে থাকেন। লেখাপড়া করার জন্য রাজশাহী কলেজ লাইব্রেরির পরিবেশটা অনেক সুন্দর। রাজশাহী কলেজ ক্যাম্পাস অনেক নিরাপদ, পুরোটা সিসি ক্যামেরার আওতাভুক্ত এবং ক্যাম্পাসে ধূমপানের কোন সুযোগ নেই। কলেজে লেখাপড়ার মান এবং সৌন্দর্য্য যে কাউকে আকর্ষিত করবে।
(লেখক: আকাশ কুমার, সমাজবিজ্ঞান বিভাগ, শিক্ষাবর্ষ ২০২৩-২৪)

বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ না পেলেও আক্ষেপ নেই

শিক্ষা জীবনের একটা পর্যায়ে প্রতিটি শিক্ষার্থীরই বিশ্ববিদ্যালয়ে পড়ে উচ্চশিক্ষা নেওয়ার ইচ্ছা থাকে, আমারও ছিল। তবে দূর্ভাগ্যবশত বা আমার পরিশ্রমের গাফিলতির কারণেই হোক, আমার কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ হয়নি। তবে এটা নিয়ে আমার কোনো আক্ষেপ নেই। কারণ আমি পড়াশোনা করার সুযোগ পেয়েছি দেশসেরা কলেজ রাজশাহী কলেজে।

রাজশাহী কলেজের প্রধান ফটক পেরুলেই চোখে পড়ে দৃষ্টিনন্দন গাঢ় লাল দালান, প্রতিটি দালানের পরতে পরতে ইতিহাস আর ঐতিহ্য ধারণ করে আছে, যা দেখলেই আমার পুরনো দিনের রাজপ্রাসাদে প্রবেশের অনুভূতি হয়। ভবনগুলোর কারুকার্য ও রঙের মিশ্রন নজর কাড়ে। কলেজ ক্যাম্পাসের মধ্যে রক্তে তেজা বর্ণমালা নিয়ে দাঁড়িয়ে আছে দেশের প্রথম শহীদ মিনার। যেটা দেখলেই বুকে শহীদদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জেগে উঠে। রাজশাহী কলেজে অধ্যায়নের সুযোগ পেয়ে আমি অনেক খুশি।
(লেখক: নাওরীন সাবা জাহান, সমাজবিজ্ঞান বিভাগ, শিক্ষাবর্ষ ২০২৩-২৪)

কলেজে র‌্যাগিং হয়েছে- এমনটা শুনিনি

রাজশাহী কলেজ প্রাচীন ও ঐতিহ্যবাহী একটি কলেজ। কলেজটি অনেক আগে থেকেই আমার ভালো লাগে, বিশেষ করে এর পরিবেশ। এতো এতো গাছপালা, পদ্মপুকুর, চারপাশে নানা রংঙের ফুল, যা দেখলেই মন ভালো হয়ে যায়। কলেজের নতুন বন্ধু-বান্ধবদের সঙ্গে ক্লাসের ফাঁকে ফাঁকে মাঠে সবাই বসে গল্প করা, ক্যান্টিনে গিয়ে আড্ডা দেওয়া- সবমিলিয়ে অনেক ভালো সময় কাটছে। বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা র‌্যাগিংয়ের শিকার হয়। কিন্তু এ কলেজে আমার জানা মতে এ ধরনের কোনো ঘটনা এ পর্যন্ত ঘটেনি, যা আমাদের মতো নবীন শিক্ষার্থীদের জন্য অনেক স্বস্তিকর। যেকোনো বিষয়ে আমরা কলেজের শিক্ষকদের কাছে সহযোগিতা পেয়ে থাকি এবং তারা অনেক আন্তরিক।
(লেখক: মাহমুদ ইকবাল, মার্কেটিং বিভাগ, শিক্ষাবর্ষ -২০২৩-২৪)

/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়